• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

কৃষি বাজেট কৃষকের বাজেট: সরকারের কাছে শাইখ সিরাজের সুপারিশমালা প্রদান

প্রকাশ:  ১৯ মে ২০২০, ১৩:১৫
নিজস্ব প্রতিবেদক

২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেটকে সামনে রেখে কৃষি ও কৃষকের করণীয় বিষয়ে সরকারের কাছে সুপারিশমালা প্রদান করেছেন উন্নয়ন সাংবাদিক শাইখ সিরাজ। এবার ১৫তম বছরের মতো তিনি সরকারের কাছে ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ শীর্ষক সুপারিশমালা প্রদান করলেন।

সুপারিশমালায় তিনি চলমান করোনা পরিস্থিতিতে কৃষিক্ষেত্রে করণীয় কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন। এর মধ্যে রয়েছে কৃষিপণ্যের রপ্তানী বাণিজ্যের প্রসার ঘটানোর জন্য জরুরি উদ্যোগ গ্রহণ, কর্মহীন বেকারদের কৃষিতে অন্তর্ভূক্ত করার জন্য জরুরি সহায়তা প্রকল্প, শিক্ষিত তরুণ প্রজন্মের উদ্যোগ গ্রহণ উপযোগী কৃষি সহায়তা প্রকল্প, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিনির্ভর কৃষি সহায়তা প্রকল্প চালুর জন্য দৃষ্টি আকর্ষণ করেন।

সম্পর্কিত খবর

    এক্ষেত্রে তিনি মাশরুম চাষ সম্প্রসারণে প্রশিক্ষণ ও কারিগরী সহায়তা দান, আধুনিক গ্রিন হাউস ও পলিনেট হাউসে কৃষি সম্প্রসারণ প্রকল্পে সহায়তা দান ও ছোট পরিসরে বায়োফ্লক, রাস ও রেসওয়ে পদ্ধতির মাছ চাষ প্রকল্পে সহায়তা করার কথা উল্লেখ করেন।

    এছাড়া এবারের সুপারিশমালায় মৎস্য চাষ, পোল্ট্রি ও দুগ্ধ শিল্পে করোনা পরিস্থিতিতে ক্ষতির চিত্র তুলে ধরেন। এসব ক্ষেত্রে সরকারি বিশেষ বরাদ্দ ও দিক নির্দেশনা তুলে ধরেন।

    কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ ২০০৫ সাল থেকে তার কৃষি কার্যক্রম ‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানের পক্ষ েেথকে কৃষি বাজেট কৃষকের বাজেট কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

    প্র্রতি বছর এই কার্যক্রমের অংশ হিসেবে তিনি মাঠ পর্যায়ে কৃষকের সংলাপ ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’ আয়োজন করে থাকেন। এতে মন্ত্রিসভার সদস্য, অর্থনীতিবিদ, জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকেন। মাঠ পর্যায় থেকে উঠে আসা কৃষক-খামারির দাবি, চাহিদা ও প্রত্যাশার আলোকে সুপারিশমালা প্রস্তুত করে অর্থমন্ত্রীর মাধ্যমে সরকারের কাছে প্রদান করে থাকেন।

    পূর্বপশ্চিম-এনই

    কৃষি বাজেট,কৃষকের বাজেট,শাইখ সিরাজ
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    Latest news
    close