• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

১০ দিনের বেশি কাজে প্রতিদিন ৭০০ টাকা

প্রকাশ:  ১৩ মে ২০২০, ২১:১৫
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

করোনা প্রতিরোধে চলমান সাধারণ ছুটির মধ্যে ১০ দিন কাজ করলে এক মাসের সমপরিমাণ বেতন পাচ্ছেন ব্যাংকাররা। তবে ব্যাংকের প্রয়োজনে ১০ দিনের বেশি কাজ করলে প্রতিদিন যাতায়াত ভাতা হিসেবে বাড়তি ৭০০ টাকা করে পাবেন তারা। যেসব কর্মকর্তা-কর্মচারী ঝুঁকি নিয়ে অফিস করছেন, তারা বিশেষ প্রণোদনা ভাতা পাবেন। যারা বাসায় বসে অফিস করছেন, তারা এই ভাতা পাবেন না। বাংলাদেশ ব্যাংকের মানবসম্পদ বিভাগ থেকে সম্প্রতি এমন নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সাধারণ ছুটিকালীন কোনো কর্মকর্তা বা কর্মচারী ১০ কার্যদিবসের অধিক স্বশরীরে ব্যাংকে কর্মরত থাকলেও তিনি এক মাসের সমপরিমাণ বিশেষ প্রণোদনা ভাতার অধিক প্রাপ্য হবেন না। তবে ব্যাংকের প্রয়োজনে ১০ দিনের বেশি স্বশরীরে অফিস করলে অতিরিক্ত প্রতিদিনের জন্য ৭০০ টাকা যাতায়াত ভাতা পাবেন।

সম্পর্কিত খবর

    যেসব কর্মকর্তা-কর্মচারী অস্থায়ী ও মূল বেতন নির্ধারিত নয়, তারা পুরো বেতন–ভাতার ৬৫ শতাংশ প্রণোদনা হিসেবে পাবেন। তবে এই ভাতার পরিমাণ প্রতি মাসে কোনোভাবেই ৩০ হাজার টাকার কম হবে না, আবার এক লাখ টাকার বেশি হবে না। যত দিন সাধারণ ছুটি থাকবে, কর্মীরা তত দিন এই প্রণোদনা ভাতা পাবেন। স্থায়ী, অস্থায়ী সব ধরনের কর্মকর্তা-কর্মচারী এই ভাতার আওতায় পড়বেন।

    সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যেও ব্যাংকিং কার্যক্রম চালু রাখতে যারা নিজের জীবন এবং পরিবারকে ঝুঁকিতে রেখে সক্রিয়ভাবে দায়িত্ব পালন করছেন তাদের বিশেষ স্বাস্থ্য বীমা সুবিধা ও অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। গত ১৫ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়।

    পূর্বপশ্চিমবিডি/এসএস

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    Latest news
    close