• মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭
  • ||

করোনা সংকটে ৫ দাতা সংস্থার কাছে ঋণের আবেদন বাংলাদেশের

প্রকাশ:  ১০ এপ্রিল ২০২০, ২২:৩৪
নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারিতে তৈরি হওয়া বর্তমান অর্থনৈতিক স্থবিরতা এবং পরবর্তী সংকট মোকাবেলায় বাংলাদেশ পাঁচটি আন্তর্জাতিক দাতা সংস্থার কাছে ২৬০ কোটি ডলার জরুরি অর্থ সহায়তা ঋণের আবেদন জানিয়েছে। বিশ্বব্যাংক, আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ), এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) এবং এশিয়ান ইনফ্রাকস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের কাছে এই অর্থ সহায়তা চাওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ- ইআরডির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

তারা জানান, এ লক্ষ্যে আনুষ্ঠানিক আবেদন জানিয়ে পত্র দেয়ার সাথে সাথে এসব দাতা সংস্থার সঙ্গে আলোচনাও শুরু হয়েছে।

বিশ্বব্যাংকের কাছে ৮৫ কোটি ডলার, আইএমএফ’র কাছে ২৫ কোটি ডলার, এডিবি’র কাছে ৭৫ কোটি, আইডিবির কাছে ৬০ কোটি এবং এশিয়ান ইনফ্রাকস্ট্রাকচার ব্যাংকের কাছে ১৫ কোটি ডলার জরুরি অর্থ সহায়তা ঋণ চাওয়া হয়েছে বলে জানা গেছে।

সূত্র জানায়, গত ৩ এপ্রিল বিশ্বব্যাংক বাংলাদেশকে ১০ কোটি ডলার জরুরি অর্থ সহায়তার কথা ঘোষণা করে। বর্তমান এই ঋণ সুবিধা চাওয়া তার বাইরে।

ইআরডি কর্মকর্তারা জানান, জাপানী উন্নয়ন সহায়তা সংস্থা জাইকার কাছেও চিঠি পাঠানো হয়েছে। আইএমএফ’র কাছে বাংলাদেশ আরো অর্থ সহায়তা চেয়েছে। ইআরডির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন নরওয়ে, সুইডেন, ডেনমার্কসহ নরডিক দেশগুলোর কাছেও বাংলাদেশ অর্থ সহায়তা চেয়েছে।

উল্লেখ্য, গত ৫ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী ৭২ হাজার ৭৫০ কোটি টাকার আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন। এই প্রণোদনা বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে ঋণ সহায়তা চেয়েছে বাংলাদেশ।

পূর্বপশ্চিম এনই

দাতা সংস্থা,বাংলাদেশ সরকার,করোনা সংকট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close