• সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭
  • ||

ইউটার্ন পুঁজিবাজারে 

প্রকাশ:  ১৯ মার্চ ২০২০, ১৫:২৮
নিজস্ব প্রতিবেদক

ধারাবাহিকভাবে টানা ৪ কার্যদিবসে পতনের পর ঘুরে দাড়িয়েছে পুঁজিবাজার। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পাতিবার (১৯ মার্চ) সূচকের ব্যাপক উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৭১ পয়েন্ট বা ১০ শতাংশ বেড়েছে। লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে কোম্পানির শেয়ার দর।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৪১ শতাংশ কোম্পানির দর বেড়েছে। আর দর অপরিবর্তীত রয়েছে ৪৪ শতাংশ কোম্পানির।

দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৩৯৭৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯১৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪১টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৯ কোটি ১২ লাখ ১৬ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৬৪১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৮৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪টির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১ কোটি ৭ লাখ ৪৭ হাজার টাকা।

করোনাভাইরাস আতঙ্কে পুঁজিবাজারের ব্যাপক দর পতনের প্রেক্ষিতে আবারও নীতিনির্ধারকদের নিয়ে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি এই পতন রোধ ও বাজারে স্বাভাবিক অবস্থা ফেরাতে সর্বাত্মক ব্যবস্থা নেওয়ার জন্য তাদেরকে নির্দেশ দিয়েছেন।

গতকাল ১৮ মার্চ, বুধবার রাতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসই) চেয়ার‌্যান ড. এম খায়রুল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।


পূর্বপশ্চিমবিডি/ওআর

ডিএসই,সিএসই,পুজিবাজার,শেয়ারবাজার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close