• রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

পুঁজিবাজারে বিনিয়োগে ৫ ব্যাংকের তহবিল গঠন 

প্রকাশ:  ১১ মার্চ ২০২০, ১৫:০৩
নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ৫ ব্যাংক ২০০ কোটি টাকা করে মোট ১ হাজার কোটি টাকার তহবিল গঠন করেছে। আরও ৮ ব্যাংকের তহবিল গঠনের প্রক্রিয়াধীন রয়েছে।বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

তহবিল গঠন করা ব্যাংকগুলো হচ্ছে, সোনালি ব্যাংক, রূপালি ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, শাহজালাল ইসলামি ব্যাংক ও দি সিটি ব্যাংক।

ব্যাংক এশিয়া, এনসিসি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ইসলামী ব্যাংক, এনআরবি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, জনতা ব্যাংক এবং অগ্রণী ব্যাংকের তহবিল গঠন প্রক্রিয়াধীন রয়েছেন।

উল্লেখ্য, পুঁজিবাজারের চলমান সংকট নিরসনে প্রধানমন্ত্রী কিছু নির্দেশনা দেয়। পরে তারল্য সংকট ও আস্থাহীনতার কারণে মন্দাবস্থার মধ্যে পড়া পুঁজিবাজারকে টেনে তুলতে বিশেষ তহবিল গঠনের অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। তারল্য সংকটের কারণে মন্দাবস্থার কারণ দেখিয়ে কয়েকটি ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংক অর্থ মন্ত্রণালয়ের কাছে ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল চায়। এ বিষয়ে মন্ত্রণালয় মতামত জানতে চাইলে কেন্দ্রীয় ব্যাংক ইতিবাচক সাড়া দেয়।

পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে বিশেষ তহবিল গঠন ও বিনিয়োগের নীতিমালা বিষয়ে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

চলতি বছরের ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব সাইট সুপারভিশন’ এক সার্কুলার জারি করে।

সেখানে বলা হয়, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য প্রতিটি ব্যাংক ২০০ কোটি টাকা করে বিশেষ তহবিল গঠন করতে পারবে। তারা নিজস্ব উৎস অথবা ট্রেজারি বিল বন্ডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে তহবিল সংগ্রহ করতে পারবে।

এরই ধারাবাহিকতায় সহজ শর্তে প্রতিটি ব্যাংককে ২০০ কোটি টাকার ঋণ দেওয়ার প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক।


পূর্বপশ্চিমবিডি/ওআর

পুঁজিবাজার,বিনিয়োগ,ব্যাংক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close