• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬
  • ||

এক লাখ বাংলাদেশি নারীকে স্বাবলম্বী করবে কোকাকোলা

প্রকাশ:  ০৩ মার্চ ২০২০, ২০:০৫
পূর্বপশ্চিম ডেস্ক

২০২০ সালের মধ্যে বাংলাদেশের এক লাখ নারীকে আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলার ঘোষণা দিয়েছে কোমল পানীয় প্রতিষ্ঠান কোকাকোলা। পাশাপাশি আগামী ৫ বছরে বাংলাদেশে অতিরিক্ত ২শ’ মিলিয়ন মার্কিন ডলার (১৭শ’ কোটি টাকা) বিনিয়োগেরও ঘোষণা দিয়েছে ব্যবসায়িক প্রতিষ্ঠানটি। সোমবার (৩ মার্চ) দুপুরে রাজধানীর হোটেল রেডিসনে নারী উদ্যোক্তাদের সঙ্গে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এ ঘোষণা দেন কোম্পানিটির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী জেমস কোয়েনসি। তিনি এই প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসেন।

তিনি বলেন, ‘আমাদের দৃঢ় বিশ্বাস, আমাদের ব্যবসা ঠিক ততটুকুই টেকসই, যতটুকু আমাদের জনসমাজ ও পারিপার্শ্বিক পরিমণ্ডল টেকসই। এর মানে, আমাদের ব্যবসার টেকসই উন্নয়ন তখনই সম্ভব, যখন আমাদের চারপাশের মানবসমাজের উন্নয়ন সম্ভব হয়।

সম্পর্কিত খবর

    জেমস কোয়েনসি জানান, নিজস্ব ব্যবস্থাপনায় কোকাকোলা বাংলাদেশে ইতোমধ্যে ১শ’ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি বিনিয়োগ করেছে। আগামী ৫ বছরে তাদের এদেশে আরও ২শ’ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে।

    তিনি বলেন, বাংলাদেশে নিজেদের ব্যবসায়ের টেকসই সম্প্রসারণে কোকাকোলা প্রতিশ্রুতিবদ্ধ, যা বাংলাদেশের অগ্রাধিকারগুলো বোঝে এবং সেগুলোর সঙ্গে মিল রেখেই নির্ধারণ করা হয়। ২০১৫ সালে প্রথম ‘উইমেন বিজনেস সেন্টার’(ডব্লিউবিসি) চালুর মাধ্যমে বাংলাদেশে ‘৫/২০’ (ফাইভ বাই টোয়েন্টি) কর্মসূচিটির সূচনা ঘটায় কোকাকোলা। ‘ডব্লিউবিসি’ নারীর দক্ষতা উন্নয়নে প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং সহায়তা দেওয়ার মাধ্যমে বাংলাদেশের গ্রামাঞ্চলের নারী উদ্যোক্তাদের সহযোগিতা করে থাকে। নারী উদ্যোক্তারা সচরাচর যেসব বাধা-বিপত্তির সম্মুখীন হন, সেসব সমস্যা চিহ্নিত করার পাশাপাশি সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবসায়িক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, বাজার তথ্য, কৃষি প্রশিক্ষণ, মোবাইল ব্যাংকিং সহায়তা, স্বাস্থ্য পরামর্শ, দিক নির্দেশনা ও নেটওয়ার্কিং সুবিধা প্রদান করে ‘ডব্লিউবিসি’। এভাবে প্রতিটি ‘ডব্লিউবিসি’ তার আওতাধীন এলাকার শত শত নারী উদ্যোক্তাকে প্রয়োজনীয় প্রশিক্ষণ, সরঞ্জাম, সেবা ও পরামর্শ দিয়ে থাকে বলেও জানিয়েছে কোকাকোলা।

    কোম্পানিটি আরও জানায়, কেন্দ্র-উপকেন্দ্র মিলিয়ে এখন পর্যন্ত বাংলাদেশে ২৪০টি ‘উইমেন বিজনেস সেন্টার’ পরিচালিত হচ্ছে। যার মাধ্যমে ৭০ হাজারেরও বেশি নারী ইতোমধ্যেই আর্থিকভাবে স্বাবলম্বী হয়েছেন। চলতি বছরের মধ্যে এক লাখেরও বেশি নারী ও তাদের পরিবারের সদস্যরা ‘উইমেন বিজনেস সেন্টার’ বা ‘ ডব্লিউবিসি’র সুবিধা ভোগ করবেন। বর্তমানে দেশের জামালপুর, খুলনা ও বাগেরহাট জেলায় প্রকল্পটির কার্যক্রম চলছে।

    রাজধানীর হোটেল রেডিসনে আয়োজিত এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কোকাকোলা কোম্পানির ইন্ডিয়া ও সাউথ-ওয়েস্ট এশিয়ার প্রেসিডেন্ট টি. কৃষ্ণকৃমার, এক্সিকিউটিভ অ্যাসিসট্যান্ট টু দ্য সিইও স্টেসি লিন অ্যাপটার, এশিয়া প্যাসিফিক অঞ্চলের চিফ মার্কেটিং অফিসার ও গ্রুপ প্রেসিডেন্ট ম্যানুয়েল মানোলো আরোয়ো, এশিয়া প্যাসিফিক অঞ্চলের ডেপুটি গ্রুপ প্রেসিডেন্ট ও বোটলিং ইনভেস্টমেন্টস গ্রুপের প্রেসিডেন্ট মার্সেলো বফি, দক্ষিণ-পশ্চিম এশিয়ার অপারেশনসের ভাইস প্রেসিডেন্ট সন্দীপ বাজোরিয়া, ইন্ডিয়া ও সাইথ-ওয়েস্ট এশিয়ার পাবলিক অ্যাফেয়ার্স অ্যান্ড কমিউনিকেশনসের ভাইস-প্রেসিডেন্ট ইশতিয়াক আমজাদ এবং কোকাকোলা বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অজয় বাতিজা প্রমুখ।

    পূর্বপশ্চিমবিডি/এসএস

    কোকাকোলা
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close