• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬
  • ||

মেয়াদ বাড়লো বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০১:৩৮
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

আবারও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের চাকরির চুক্তির মেয়াদ তিন মাস ১৩ দিন বাড়িয়েছে সরকার। রোববার (১৬ ফেব্রুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। ২০১৬ সালের ১৫ মার্চ সাবেক অর্থ সচিব ফজলে কবিরকে চার বছরের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগ দেয় সরকার। এরপর ওই বছরের ২০ মার্চ তিনি যোগ দেন। অর্থাৎ আগামী ২০ মার্চ তার চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

২০১২ সালে অর্থ সচিবের দায়িত্ব পাওয়ার আগে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির মহাপরিচালকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন ফজলে কবির। রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের চেয়ারম্যান এবং জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদেও ছিলেন তিনি।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক আদেশ ১৯৭২-এর ১০ (৫) নং আদেশ অনুযায়ী আগামী ২০ মার্চ ২০২০ অথবা যোগদানের তারিখ থেকে তার বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত (আগামী ৩ জুলাই ২০২০) পূর্বের চুক্তির ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে ফজলে কবিরকে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো। এ চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে পূর্বের চুক্তিপত্রের শর্তাবলি অপরিবর্তিত রেখে পুনরায় সরকারের সঙ্গে চুক্তিপত্র সম্পাদন করতে হবে।

এ ছাড়া পৃথক আদেশে অবসরোত্তর ছুটি ভোগরত সরকারের সচিব ও এন সিদ্দিকা খানমকে তার অভোগকৃত অবসরোত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে সরকারি কর্মকমিশনের (পিএসসি) সদস্যপদে নিয়োগ দিয়েছে সরকার। দায়িত্বভার গ্রহণের তারিখ থেকে পরবর্তী পাঁচ বছর মেয়াদে বা তার বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া- এর মধ্যে যা আগে ঘটে, সে সময় পর্যন্ত তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে।

একইভাবে অবসরোত্তর ছুটি ভোগরত সচিব সুদত্ত চাকমাকে তার অভোগকৃত অবসরোত্তর ছুটি ও তৎসংশ্নিষ্ট সুবিধা স্থগিতের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছর মেয়াদে সরকারের সচিব পদমর্যাদায় তথ্য কমিশনের সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ করেছে সরকার।

এ ছাড়া কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সনৎকুমার সাহাকে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) পদে নিয়োগ দেওয়া হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/জিএম

বাংলাদেশ ব্যাংক,গভর্নর,ফজলে কবির
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close