• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬
  • ||
শিরোনাম

এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন ডিএসইতে

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩১
নিজস্ব প্রতিবেদক

গেল সপ্তাহ জুড়ে চাঙ্গাভাব ছিল পূঁজিবাজারে। সেই ধারা অব্যাহত রয়েছে। সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (১৬ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের ব্যাপক উত্থানে লেনদেন শেষ হয়েছে। ডিএসইতে লেনদেনও বেড়েছে বড় ব্যবধানে।

লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

আজ ডিএসইতে ৯১৬ কোটি টাকার লেনদেন হয়েছে। যা গত এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি ডিসেইতে ৯৮৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৩৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৭৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫৯২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯৩টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৯১৬ কোটি ২৫ লাখ ৮৬ হাজার টাকা। এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৩২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৭৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৮টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১৪টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩০ কোটি ৮ লাখ ১২ হাজার টাকা।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে বেশ কিছু ইতিবাচক সিদ্ধান্তের কারণে গত সপ্তাহ থেকেই পুঁজিবাজারে সূচক ও লেনদেনের উস্ফলন রয়েছে। পুঁজিবাজারের জন্য এমন ইতিবাচক খবর প্রকাশ হওয়ায় চাঙ্গাভাব বিরাজ করছে শেয়ারবাজারে।


পূর্বপশ্চিমবিডি/ওআর

পূজিবাজর,ডিএসই,সিএসই
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close