• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬
  • ||

চট্টগ্রামে শেষ হলো ২ দিনের কারিগরি চাকরি মেলা

প্রকাশ:  ১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২৩
নিজস্ব প্রতিবেদক

দেশি বিদেশি ৬০টি চাকরিদাতা প্রতিষ্ঠানের অংশগ্রহণে চট্টগ্রামে ৫০০ এর বেশি কারিগরি কাজ জানা লোকের চাকরির সুযোগ করে বুধবার শেষ হলো শীর্ষ চাকরীর ওয়েবসাইট বিডিজবস ডটকম (bdjobs.com) আয়োজিত চাকরি মেলার। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সকালে নগরীর জি ই সি কনভেনশন হলে আয়োজিত দুই দিনব্যাপী বিডিজবস কারিগরি চাকরি মেলার উদ্বোধন করেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, সিআইপি।

এ সময় মাহবুবুল আলম, সিআইপি বলেন, টেকনিক্যাল কাজ জানা লোকেদের উন্নত দেশগুলোতে অধিক সম্মানের সঙ্গে দেখা হয়। পড়াশোনার পাশাপাশি নিজেকে প্রতিযোগিতামূলক চাকরির বাজারের জন্য দক্ষ করে গড়ে তুলতে হবে। বেশি বেতনের চাকরির আশায় বেকার বসে না থেকে সঠিক প্রশিক্ষণ নিয়ে কর্মজীবন শুরু করতে হবে। তাহলে কোরিয়া, জাপান, চীনের মতো আমাদের দেশও দ্রুত এগিয়ে যাবে।

একই ছাতার নিচে চট্টগ্রামের কারিগরি চাকরিপ্রার্থীদের জন্য ৫০০ চাকরির সুযোগ তৈরি করে দেয়ার জন্য বিডিজবসকে বিশেষ ধন্যবাদ জানান তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডিজবসের পরিচালক (সেলস অ্যান্ড মার্কেটিং) প্রকাশ রায় চৌধুরী, ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশনের ম্যানেজার গাজী মোহাম্মদ মাঈনউদ্দিন। আরো উপস্থিত ছিলেন বিডিজবসের চট্টগ্রামের প্রধান সমন্বয়ক মো: জমির হোসেন এবং বিডি জবসের এজিএম ইমরুল কায়েস।

প্রকাশ রায় চৌধুরী বলেন, বর্তামান চাকরি বাজারের বাস্তবতা হলো চাকরিদাতারা দক্ষ কর্মী পাচ্ছেন না আবার চাকরিপ্রার্থীরা পছন্দের চাকরি পাচ্ছে না। চাকরিপ্রার্থীদের প্রয়োজনীয় কর্মমুখী দক্ষতার অভাবেই এটি ঘটছে। বিডিজবস ডটকম চাকরিদাতা এবং চাকরিপ্রার্থীদের মধ্যকার দূরত্ব কমানোর জন্য গত ১৬ বছর ধরে দেশের বিভিন্নস্থানে চাকরি মেলা এবং চাকরি বাজারের জন্য প্রস্তুতিমূলক কর্মশালার আয়োজন করে আসছে। সারাদেশের টেকনিক্যাল শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের চাকরি বাজারের উপযোগি করে গড়ে তোলার লক্ষে বিডিজবস ডটকম কাজ করে যাচ্ছে।

মেলার সমন্বয়ক বিডিজবস ডটকমের জ্যেষ্ঠ ব্যবস্থাপক মোহাম্মদ আলি ফিরোজ বলেন, আজ মেলায় প্রথম দিন প্রতিষ্ঠানগুলো তাদের আগের থেকে ঘোষণা করা পদের বিপরীতে চাকরি প্রার্থীদের জীবন বৃত্তান্ত সংগ্রহ করবে। আগামীকাল বাছাইকৃত আবেদনকারীদেরকে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের মানবসম্পদ বিভাগের প্রতিনিধিরা সরাসরি সাক্ষাতকার নিবেন। মেলায় ৬০টি প্রতিষ্ঠানে ৫০০ এর বেশি কারিগরি কাজ জানা লোকের চাকরির সুযোগ রয়েছে। মেলায় অংশগ্রহণের জন্য ২০ হাজার চাকরিপ্রার্থী বিডি জবসের ওয়েবসাইটে নিবন্ধন করেন।

মেলায় সহযোগী হিসেবে রয়েছে চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট, বিটাক, ইউসেপ, বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, ব্রাক ইনস্টিটিউট অব স্কিল ডেভেলপমেন্ট, ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি, শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউট, ফৌজদারহাট নার্সিং কলেজ, রাঙ্গামাটি টিটিসি। প্রথমবারের মতো শুধুমাত্র কারিগরি প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থী এবং পেশায় অভিজ্ঞদের জন্য এ মেলায় অংশগ্রহণকারী প্রত্যেকটি প্রতিষ্ঠানে কোন পদে লোক নিয়োগ করবে তা আগে থেকেই প্রকাশ করেছে। চট্টগ্রামের বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে প্রশিক্ষণপ্রাপ্ত এবং এ ধরনের কাজে অভিজ্ঞ চাকরি প্রার্থীদের জন্য এই আয়োজন।

পূর্বপশ্চিমবিডি/এআর

চট্টগ্রাম
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close