• বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬
  • ||

ডিএসই’র এমডি সানাউলের যোগদান

প্রকাশ:  ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫৫
নিজস্ব প্রতিবেদক

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পাওয়া কাজী সানাউল হক কর্মস্থলে যোগ দিয়েছেন।

রোববার (৯ ফেব্রুয়ারি) সকালে তিনি যোগদান করেন।

এর আগে কাজী সানাউল হক ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) এমডি ছিলেন। তাকে ডিএসইর এমডি করা নিয়ে প্রতিষ্ঠানটির পর্ষদে বিরোধ দেখা দেয়। পর্ষদের একটি অংশ সানাউলের বিরোধিতা করে। তবে কাজী সানাউল হককে এমডি করতে শক্ত অবস্থান নেন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাসেম এবং শেয়ারহোল্ডার পরিচালক রকিবুল রহমান।

এক অংশের কড়া সমালোচনার মুখে এক পর্ষদ সভায় ডিএসইর চেয়ারম্যান বলেন, স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমেই ডিএসইর এমডি নিয়োগ দেয়া হয়েছে। যদি কারও মনে হয় এমডি নিয়োগে স্বচ্ছ প্রক্রিয়া অনুসরণ হয়নি তাহলে তিনি মামলা করতে পারেন।

এর আগে গত ৭ জানুয়ারি ডিএসইর এমডি নিয়োগ সংক্রান্ত কমিটিতে ‘নমিনেশন অ্যান্ড রিমিউনারেশন কমিটি (এনআরসি)’ কাজী সানাউল হককে এমডি হিসেবে প্রাথমিকভাবে বেছে নেয়া হয়। এরপর ৯ জানুয়ারি অনুষ্ঠিত ডিএসইর পর্ষদ সভায় তাকে এমডি করার সিদ্ধান্ত নেয়া হয়।

ডিএসইর প্রস্তাবের প্রেক্ষিতে গত ২২ জানুয়ারি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭১৫তম সভায় কাজী সানাউল হককে এমডি পদে অনুমোদন দেওয়া হয়। এরপর তাকে নিয়োগ দেয় ডিএসই কর্তৃপক্ষ।

কাজী সানাউল হক ডিএসইতে যোগদানের আগে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি), রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব), ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

চাকরি জীবনে কাজী সানাউল হক বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) এবং রাকাবের মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন। ইতোপূর্বে তিনি আইসিবির পরিচালনা পর্ষদের সচিব এবং বাস্তবায়ন ও ঋণ আদায় ডিভিশনের উপ-মহাব্যবস্থাপক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

এছাড়া প্রতিষ্ঠানটির ইনভেস্টরস বিভাগ, ইকোনমিক ও রিসার্চ বিভাগ, কেন্দ্রীয় হিসাব বিভাগসহ স্থানীয় কার্যালয়, ঢাকা, রাজশাহী ও খুলনা শাখায় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন তিনি।

কাজী সানাউল হক আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের সিইও হিসেবেও কমর্রত ছিলেন। তিনি ১৯৮৪ সালে আইসিবিতে সিনিয়র অফিসার হিসেবে চাকরি জীবন শুরু করেন।


পূর্বপশ্চিমবিডি/ওআর

ডিএসই,এমডি,কাজী সানাউল হক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close