• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭
  • ||

আরও একটি আর্থিক প্রতিষ্ঠানের অনুমোদন দিল বাংলাদেশ ব্যাংক

প্রকাশ:  ১৩ জানুয়ারি ২০২০, ২০:০৮
নিজস্ব প্রতিবেদক

নন-ব্যাংক বা ব্যাংকবহির্ভূত আরও একটি আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (১২ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পর্ষদের সভায় ‘স্ট্র্যাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট’ নামের একটি প্রতিষ্ঠানকে অনুমোদনের জন্য নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়।

গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সভা অনুষ্ঠিত হয়। নতুন আর্থিক প্রতিষ্ঠানটির প্রস্তাবিত চেয়ারম্যান আঞ্জুমান আরা শহীদ। তিনি পদ্মা ব্যাংকের (সাবেক ফারমার্স) চেয়ারম্যান চৌধুরী নাফিজ সারাফাতের স্ত্রী।

প্রসঙ্গত, নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর অধিকাংশই মূলত ব্যাংক থেকে টাকা ধার করে চলে। বর্তমানে দেশে ৩৪টি নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান কার্যক্রম পরিচালনা করলেও আশঙ্কার বিষয় হচ্ছে, এর মধ্যে মাত্র পাঁচ থেকে ছয়টি প্রতিষ্ঠান গ্রাহকের আস্থা অটুট রাখতে সক্ষম হয়েছে। বাকি প্রতিষ্ঠানগুলোর অবস্থা এখন নড়বড়ে। এর মধ্যে পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস অবসায়ন প্রক্রিয়ায় রয়েছে। এছাড়া ঋণ অনিয়মসহ বিভিন্ন কারণে আর্থিক দুরবস্থায় পড়েছে কয়েকটি নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান। কার্যক্রমে থাকা ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানির (বিআইএফসি) অবস্থা এতই নাজুক যে, তারা গ্রাহকের ‘এফডিআরের’ টাকা পর্যন্ত ফেরত দিতে পারছে না।


পূর্বপশ্চিমবিডি/ওআর

বাংলাদেশ ব্যাংক,আর্থিক প্রতিষ্ঠান,নন ব্যাংক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close