• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

শীতের সবজির সরবরাহ বেড়েছে, দামও কমেছে

প্রকাশ:  ০৮ নভেম্বর ২০১৯, ১৫:২৪
নিজস্ব প্রতিবেদক
শীতের সবজিতে বাজার ভরপুর। ছবি: সংগৃহীত

শীতকালীন নানা রকম সবজিতে কাঁচাবাজার ভরপুর হয়ে উঠেছে। ফুলকপি, বাঁধাকপি, ব্রোকলি, শালগম, মুলা, গাজর, লাউ, টমেটো ও শিমসহ নানা সবজির সরবরাহ এখন প্রচুর। বাজারে ডালি বোঝাই পালংশাক, লালশাক, সরিষা শাক, লাউ ও কুমড়াসহ নানা শাক পাওয়া যাচ্ছে। সরবরাহ বেশি থাকায় দামও কমেছে।

অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ, চাল, আটা ও চিনির দাম। লিটারে দুই টাকা বেড়ে পামওয়েল বিক্রি হচ্ছে ৬২-৭০ টাকায়। দাম অপরিবর্তিত রয়েছে মসুর ডাল ও রসুনের। এ ছাড়া মাছ ও মাংস বিক্রি হচ্ছে আগের দামে।

প্রতিডজন লাল ডিম ১০০ থেকে ১০৫ টাকা, সাদা ৯৫ টাকা, হাঁসের ডিম ১৪০ থেকে ১৫০ টাকা বিক্রি হতে দেখা গেছে।। সবজির দাম কমায় কিছুটা স্বস্তি বিরাজ করছে নিত্যপণ্যের বাজারে।

শুক্রবার (৮ নভেম্বর) রাজধানীর খিলগাঁও, মতিঝিল টিঅ্যান্ডটি, ফকিরাপুল, সেগুনবাগিচা, রামপুরা, খিলগাঁও রেলগেট কাঁচাবাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

এদিকে, এবার কয়েক দফা বন্যা ও ভারী বৃষ্টিপাতের কারণে সারাবছর সবজির দাম বেশি ছিল। বর্ষায় সবজি নষ্ট হয়ে যায়। ফলে গত কয়েক মাস ধরেই সবজির দাম চড়া ছিল। কিন্তু শীতের আগাম সবজির সরবরাহ বেড়েছে বাজারে। ফলে দামও কমেছে প্রায় সব ধরনের সবজির। প্রকারভেদে ৫ থেকে ২০ টাকা পর্যন্ত কমেছে নানা সবজিতে।

কমেছে কাঁচা মরিচের দামও। খুচরা বাজারে ৫০ টাকা থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে কাঁচা মরিচ।

রামপুরা বাজারের সবজি বিক্রেতা মনছুর বলেন, শীতের আগাম সবজির সরবরাহ বেড়েছে বাজারে। এখন থেকে প্রতি সপ্তাহে সবজির সরবরাহ বাড়বে। এ বছর সবজি উৎপাদন ভালো হওয়ায় আগেভাগেই দাম কমে আসছে।

অন্যদিকে, বাজারে সবজির দাম কিছুটা কমায় স্বস্তি প্রকাশ করেছে ক্রেতারা।

মালিবাগ কাঁচা বাজারের কয়েকজন সবজি ক্রেতা বলেন, সারা বছর সবজির দাম বেশি ছিল। এখন দাম কমায় ক্রেতারা বেশি পরিমাণে সবজি কিনতে পারছেন।


পূর্বপশ্চিমবিডি/কেএম

কাঁচা বাজার,শীতের সবজি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত