Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬
  • ||

জিডিপি প্রবৃদ্ধি হবে ৭.২ শতাংশ: বিশ্বব্যাংক

প্রকাশ:  ১০ অক্টোবর ২০১৯, ২০:১৬ | আপডেট : ১০ অক্টোবর ২০১৯, ২০:১৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

চলতি অর্থবছর বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ হবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। এ প্রবৃদ্ধি হবে সেবা খাতের হাত ধরেই। তবে আগামী ২০২০-২১ অর্থবছরে প্রবৃদ্ধি কিছুটা বেড়ে দাঁড়াতে পারে ৭ দশমিক ৩ শতাংশে। তবে সরকার চলতি ২০১৯-২০ অর্থবছরে বাজেটে জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ২ শতাংশ প্রাক্কলন করেছে। সে হিসেবে সরকারের সঙ্গে বিশ্বব্যাংকের ১ শতাংশের ফারাক রয়েছে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংক কার্যালয়ে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট, অক্টোবর-২০১৯’ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করা হয়। প্রতিবেদন উপস্থাপন করেন সংস্থাটির ঢাকা অফিসের সিনিয়র ইকনোমিস্ট বার্নার্ড হ্যাভেন।

অবশ্য এর আগে গত জুনে বৈশ্বিক অর্থনীতির হালনাগাদ প্রতিবেদনে প্রবৃদ্ধি ৭ দশমিক ৪ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছিল বিশ্বব্যাংক। সেই হিসাবে সরকারের প্রাক্কলনের চেয়ে বিশ্বব্যাংকের হিসাবে চলতি বছরে প্রবৃদ্ধি হার কমলো ১ শতাংশীয় পয়েন্ট। এবং সংস্থাটির আগের পূর্বাভাসের চেয়ে কমলো দশমিক ২ শতাংশীয় পয়েন্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, মোট জিডিপি প্রবৃদ্ধি হবে তার মধ্যে কৃষি খাতে প্রবৃদ্ধি হতে পারে ৩ শতাংশ, যা গত অর্থবছরে হয়েছে ৩ দশমিক ৫ শতাংশ। শিল্প খাতে প্রবৃদ্ধি হতে পারে ৯ শতাংশ, যা গত অর্থবছরে হয়েছিল ১৩ শতাংশ। তবে সেবা খাতে প্রবৃদ্ধি বেড়ে হতে পারে ৭ শতাংশ, যা গত অর্থবছরে হয়েছে সাড়ে ৬ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ব্যক্তিখাতের ভোগ বৃদ্ধি পাবে। এক্ষেত্রে দাঁড়াতে পারে ৬ দশমিক ২ শতাংশে, যা গত অর্থবছরে ছিল ৫ দশমিক ৪ শতাংশ। সরকারি ভোগ ব্যয় ৮ শতাংশ থেকে বেড়ে দাঁড়াতে পারে ৮ দশমিক ১ শতাংশ। তবে রপ্তানি কমবে এবং আমদানি বেড়ে যাবে বলে উল্লেখ করা হয়েছে।

অনুষ্ঠানে বিশ্বব্যাংকের সিনিয়র অর্থনীতিবিদ বার্নার্ড হ্যাভেন বলেন, রফতানি আয় ও প্রবাসী আয়ে জোরালো প্রবৃদ্ধি এবং জোরালো অভ্যন্তরীণ চাহিদা ও সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বড় ধরনের বিনিয়োগের মাধ্যমে ৭ শতাংশের বেশি প্রবৃদ্ধি অব্যাহত হবে।

এসময় বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন উপস্থিত ছিলেন।

জিডিপি প্রবৃদ্ধি,৭.২,বিশ্বব্যাংক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত