• শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬
  • ||

সহজ ব্যবসা সূচক: উন্নতিতে সেরা ২০-এ বাংলাদেশ

প্রকাশ:  ২৮ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৩৬
পূর্বপশ্চিম ডেস্ক

সহজ ব্যবসা সূচক বা ‘ইজ অব ডুয়িং বিজনেস’-এ বেশি উন্নতি করবে এমন ২০টি দেশের তালিকা প্রকাশ করেছে বিশ্ব ব্যাংক। এ তালিকায় স্থান হয়েছে বাংলাদেশের।

কোনো দেশে ব্যবসা-বাণিজ্যের নিয়মকানুন ও তার বাস্তবায়ন কতটুকু সহজ বা কঠিন তার ওপর বিশ্ব ব্যাংক এ তালিকা তৈরি করে।

আগামী ২৪ অক্টোবর প্রকাশ করা হবে সেরা ব্যবসাবান্ধব দেশের মূল তালিকা। এর আগেই এ তালিকায় সবচেয়ে বেশি এগিয়ে যাওয়া ২০টি দেশের নাম প্রকাশ করেছে আন্তর্জাতিক দাতা সংস্থাটি।

বিশ্ব ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত প্রাথমিক এই তালিকাটিতে নামের আদ্যাক্ষর অনুসারে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। সেখানে বলা হয়েছে, বাংলাদেশে উদ্যোক্তাদের জন্য ব্যবসা শুরুর প্রক্রিয়া আগের চেয়ে সহজ হয়েছে। বিদ্যুৎ-সংযোগ ও ঋণপ্রাপ্তির দিক থেকেও বাধা কমেছে।

দেশে নতুন কোম্পানি নিবন্ধনে খরচ কমেছে। ডিজিটাল সনদ পেতে কোনো ফি দিতে হচ্ছে না। শেয়ার ক্যাপিটালের ভিত্তিতে রেজিস্ট্রেশন ফিও কমানো হয়েছে।

রাজধানী ঢাকায় নতুন বিদ্যুৎ-সংযোগ পেতে জামানত কমিয়ে অর্ধেক করা হয়েছে, এ খাতের জনবল বৃদ্ধি ও ডিজিটালকরণে বিনিয়োগ বেড়েছে।

বাংলাদেশ ঋণ তথ্য ব্যুরোর (সিআইবি) কার্যক্রমের আওতা বেড়েছে। সেখানে এখন যেকোনো পরিমাণের ঋণের পাঁচ বছরের তথ্য সহজেই পাওয়া যায়।

বিশ্ব ব্যাংকের এ প্রতিবেদন অনুসারে বাংলাদেশের পাশাপাশি সহজ ব্যবসা সূচকে উন্নতি করা অন্য দেশগুলো হচ্ছে চীন, ভারত, পাকিস্তান, আজারবাইজান, বাহরাইন, জিবুতি, জর্ডান, কেনিয়া, কসোভো, কুয়েত, কিরগিজ প্রজাতন্ত্র, মিয়ানমার, নাইজেরিয়া, কাতার, সৌদি আরব, তাজিকিস্তান, টোগো, উজবেকিস্তান ও জিম্বাবুয়ে।


পূর্বপশ্চিমবিডি/এসএম

সহজ ব্যবসা সূচক,বিশ্ব ব্যাংক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close