• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

মুজিববর্ষ উপলক্ষে ৭ হাজার দক্ষ জনবল প্রশিক্ষণ দেয়া হবে: বিদ্যুৎ উপদেষ্টা

প্রকাশ:  ০৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:৪৩ | আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:৪৭
নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, মানুষের ঘরে ঘরে যে বিদ্যুৎ পৌঁছে যাচ্ছে এটা সম্ভব হয়েছে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়নের কারণেই। দেশের যে সব গবেষক আছে তারা কোনো দিন কল্পনাও করতে পারেনি, এতা অল্প সময়ের মধ্যে এতখানি অর্জন করতে পারবে।

তিনি বলেন, মুজিববর্ষ পালন উপলক্ষে বৈদ্যুতিক কর্মপেশায় দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে ৭ হাজার জনকে প্রশিক্ষণ দেয়া হবে এবং আগামী ৫ বছরে এ সংখ্যা দাঁড়াবে ৭০ হাজার।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুজিব বর্ষ উপলক্ষে বিদ্যুৎ বিভাগ আয়োজিত সারাদেশে বৈদ্যুতিক কর্মপেশায় দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

তৌফিক-ই-ইলাহী বলেন, প্রশিক্ষিত জনগণকে সংশ্লিষ্টদের কাউন্সিলিং করা প্রয়োজন। যাতে তারা প্রশিক্ষণের শিক্ষা যথাযথভাবে প্রয়োগ করতে পারে।

মুজিববর্ষে সেবাকে প্রতিপাদ্য বিষয় হিসাবে নেওয়ায় ধন্যবাদ জানিয়ে বিদ্যুৎ উপদেষ্টা বলেন, আমরা সবাই সেবার মনোভাব নিয়ে মানুষের সামনে গেলে আমাদের মধ্যে একটা হৃদ্যতা তৈরি হবে।

অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে সবচেয়ে বড় প্রয়োজন দক্ষ জনবল।সোনার দেশের জন্য আমাদের সোনার মানুষের প্রয়োজন।সে প্রয়াসে বিদ্যুৎ বিভাগ এ প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে।

তিনি বলেন, ভবিষ্যতে বড় বড় এবং আধুনিক প্রকল্প আসছে। এজন্য মাঠ পর্যায়ে যারা কাজ করবেন তাদের আধুনিক প্রশিক্ষণ প্রয়োজন পড়বে। আমরা সাশ্রয়ী বিদ্যুতের দিকে যাচ্ছি। বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে প্রায় ৪৪ শতাংশ সিস্টেম লস ছিল, এখন প্রায় সিঙ্গেল ডিজিটে নেমে এসেছে। এটা বিদ্যুৎ বিভাগের সাফল্য এবং গ্রাহকরাও সচেতন হয়েছে।

তিনি আরও বলেন, আগে যে বিদ্যুতের কানেকশনে মাসের পর মাস লেগে যেতে। এখন সাত দিনের মাথায় নিয়ে এসেছি।

স্বল্প শিক্ষিত এবং অর্ধশিক্ষিত বেকার জনগোষ্ঠিকে দক্ষ জনগোষ্ঠিতে পরিণত করা এবং শ্রমশক্তি রপ্তানির জন্য এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। ২ মাসব্যাপী প্রশিক্ষণ কর্মসূচিতে ২ হাজার ৮শ ৭৫জন প্রশিক্ষার্থী রয়েছেন।

পূর্বপশ্চিমবিডি/জিএম

প্রধানমন্ত্রী,বিদ্যুৎ জ্বালানি বিষয়ক উপদেষ্টা,ড. তৌফিক-ই-ইলাহী,সচিবালয়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত