• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

অ্যাকর্ডের চাপিয়ে দেওয়া সিন্ধান্তে পোশাকখাতের ক্ষতি হচ্ছে: বিজিএমইএ

প্রকাশ:  ০৩ আগস্ট ২০১৯, ১৬:২৪
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি রুবানা হক বলেছেন, তৈরি পোশাকের আন্তর্জাতিক ক্রেতাদের জোট অ্যাকর্ড বাংলাদেশ গার্মেন্টস খাতের ওপর একতরফাভাবে বিভিন্ন সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে। এতে করে পোশাকখাতের ক্ষতি হচ্ছে।

শনিবার (৩ আগস্ট) দুপুরে বিজিএমইএ সভাপতি এ মন্তব্য করেন।

বিজিএমইএ সভাপতি বলেন, ২০১৩ সালে ইলেকট্রিক্যাল কন্ডিশন, বিল্ডিং কনস্ট্রাকশন এবং অগ্নিনির্বাপণ ব্যবস্থা বিষয়ে অ্যাকর্ড যে সব শর্ত দিয়েছিল, সব শর্ত মেনে আমরা কাজ করেছি। তারা এতে খুব বেশি আপত্তি করেনি। কিন্তু কারখানার অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়ে তারা একের পর এক শর্ত আরোপ করছে। তারা আগের দেওয়া শর্ত থেকে সরে গিয়ে ২০১৭-১৮ তে একের পর এক নতুন শর্ত আরোপ করেছে।

রুবানা হক বলেন, ২০১৩ সালে অ্যাকর্ডের দেওয়া শর্তানুযায়ী গার্মেন্ট কারখানাগুলো বিভিন্ন সরঞ্জাম কিনেছে। এখন নতুন শর্ত আরোপের কারণে পোশাকখাত ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি বলেন, অ্যাকর্ড ২০১৩ সাল থেকে আমাদের দেশে কাজ শুরু করে। এরপর থেকে আমাদের কারখানাগুলোর সেফটির বিষয়টি মাথায় রেখেই বিনিয়োগ করেন শিল্প সংশ্লিষ্টরা। তবে তাদের সঙ্গে আমাদের নতুন করে হওয়া চুক্তিতে একসঙ্গে কাজ করার কথা ছিল। কিন্তু তারা আমাদের সঙ্গে কোনো রকম আলোচনা ছাড়াই নতুন নতুন শর্ত জুড়ে দিচ্ছে।

এমনকি বিজিএমইএ-এর অজান্তেই গঠন করা হয়েছে অ্যাকর্ডের প্রটোকল। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কারখানা মালিকরা।

শিল্প উদ্যোক্তা ড. রুবানা বলেন, অ্যাকর্ড ১৬০০ কারখানা নিয়ে কাজ করছে। এর মধ্যে গত ছয়বছরে মাত্র ২০০ কারখানাকে সনদ দিয়েছে জোটটি। এর মধ্যে ৪০০ কারখানাকে তারা সতর্ক করেছে। চুক্তির শর্তভঙ্গের কারণে আমাদের বিনিয়োগ বন্ধের পাশাপাশি বড় সংখ্যক কারখানার শ্রমিকেরা বেকার হয়ে যেতে পারেন। এতে আমাদের যে লক্ষ্য সেখান থেকে আমরা অনেক দূরে চলে যাবো।

তার অভিযোগ, অ্যাকর্ড ২০১৩ সাল থেকে কাজ শুরু করলেও তাদের দেওয়অ নতুন নতুন শর্ত আমাদের জন্য বিপদের কারণ হতে পারে। তারা আমাদের ভালোর জন্য কাজ করতে এসেছেন, তবে সেটি হতে হবে সবার সমন্বয়ে।

যে কাজটি তাদের পাঁচবছর আগে করার কথা ছিল, সেটি তারা এখন করছেন। অ্যাকর্ডের এসব একতরফা সিদ্ধান্ত বন্ধ হওয়া উচিৎ।

পূর্বপশ্চিমবিডি/জিএম

বিজিএমইএ,সভাপতি,রুবানা হক,গার্মেন্ট কারখানা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত