• শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

অনন্যা শীর্ষদশ সম্মাননা প্রদান

প্রকাশ:  ২৯ ডিসেম্বর ২০২১, ০০:৪৬
নিজস্ব প্রতিবেদক

পাক্ষিক নারী বিষয়ক ম্যাগাজিন অনন্যা শীর্ষদশ সম্মাননা ২০২০ পেয়েছেন ১০ জন নারী। এ বছর রাজনীতিবিদ, উদ্যোক্তা, প্রযুক্তি, কৃষি, নাট্যনির্মাণ, কর্পোরেট পেশা, বিজ্ঞান অধিকার কর্মী, ক্রীড়া ও লোক-ঐতিহ্য এ দশটি শাখায় পুরস্কার প্রদান করা হয়।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিকেল ৪টায় রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইন্সটিটিউট বাংলাদেশ (কেআইবি) অডিটেরিয়ামে এ পুরস্কার তুলে দেওয়া হয়। প্রতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে সমাজে আলোচিত ও আলোকিত নারীদের মধ্য থেকে ১০ জন কৃতি নারীকে এ সম্মাননা প্রদান করা হয়।

সম্পর্কিত খবর

    সম্মাননা প্রাপ্তরা হলেন: কামরুন্নাহার জাফর (রাজনীতি ক্যাটাগরিতে), শাহীদা বেগম (উদ্যোক্তা ক্যাটাগরিতে), লাফিফা জামাল (প্রযুক্তিতে), অল্পনা রানী (কৃষিতে), চয়নিকা চৌধুরী (নাট্যনির্মাণে), স্বপ্না ভৌমিক (কর্পোরেট পেশায়), সেঁজুতি সাহা (বিজ্ঞানে), তাসনুভা আনান (অধিকারকর্মী বিভাগে), জাহানারা আলম (ক্রীড়ায়), রূপন্তী চৌধুরী (লোক-ঐতিহ্যে)।

    অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন দেশের সংগ্রামী নারীদের খুঁজে খুঁজে নিয়ে আসছেন। আজকে প্রতিটি ক্ষেত্রে দেশের নারীরা এগিয়ে যাচ্ছেন। এর পেছনে সব থেকে বড় ভূমিকা রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনা সরকারের নানা নিয়ম-নীতির জন্যই মেয়েরা নিজ নিজ অঙ্গনে সফলতা অর্জনের সুযোগ পাচ্ছেন।

    পাক্ষিক অনন্যা ও দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন বলেন, করোনাকালীন সময়ের পরে আমাদের জীবনযাপন পাল্টে যাচ্ছে। ভার্চুয়াল জগতের বাইরে এসে এভাবে স্বশরীরে অনুষ্ঠান করতে পারবো, সেটা ভাবতে পারিনি। তবে অনন্যার সাথে যুক্ত যুবকদের প্রচেষ্টায় আমরা স্বশরীরে অনুষ্ঠানটি করতে পারছি। দেশে নারী ব্যক্তিত্ব যাদের এখন সমাজে নানা ভূমিকা রাখতে দেখা যায়, তাদের প্রায় বেশিরভাগ নারীকে স্বীকৃতি দিয়েছে অনন্যা। গত ২৮ বছরে ২৮০জন নারী এ সম্মাননায় ভূষিত হলেন।

    অনন্যা শীর্ষ ১০ জয়ীরা বলেন, এই পুরস্কার আমাদের জন্য সম্মানের। এটা আমাদের চলার পথকে আরও অনুপ্রাণিত করবে।

    উল্লেখ্য, অনন্যা শীর্ষদশ সম্মাননা ১৯৯৩ সাল থেকে প্রদান করা হচ্ছে। প্রতিবছর নিজ নিজ ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ দেশের ১০ জন বিশিষ্ট নারীকে এই সম্মাননা দেওয়া হয়।

    পূর্বপশ্চিম- এনই

    অনন্যা শীর্ষদশ সম্মাননা
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close