• বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
  • ||

ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে জিমেইল

প্রকাশ:  ২৯ জুন ২০২২, ১৭:১৫
পূর্বপশ্চিম ডেস্ক

গুগলের ফ্রি ইমেইল পরিষেবা জিমেইল এবার নতুন অফলাইন মোড সেবা এনেছে। ফলে ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহারকারীরা মেইল পড়তে পারবেন, উত্তর দিতে পারবেন, সার্চ করে পুরনো মেসেজও খুঁজতে পারবেন।

দুর্বল ইন্টারনেট সংযোগের এলাকার ব্যবহারকারীদের জন্য এ সেবা এনেছে গুগল।

ইন্টারনেট সংযোগ ছাড়াই 'mail.google.com' ঠিকানায় ব্যবহারকারীরা মেইল পড়তে ও উত্তর দিতে পারবেন। এই লিংক ক্রোমে বুকমার্ক করে রাখতে হবে।

যেভাবে পাবেন অফলাইন সুবিধা

ডিভাইসে ক্রোম ডাউনলোড করতে হবে। ক্রোম ব্রাউজারের ব্রাউজার উইন্ডোতেই শুধু অফলাইনে জিমেইল ব্যবহার করা যাবে, ইনকগনিটো মোডে এ পরিষেবা পাওয়া যাবে না।

প্রথমে জিমেইলের অফলাইন সেটিংস অপশনে যেতে হবে। এরপর 'এনাবল অফলাইন মেইল' অপশন দেখুন। কতোদিনের মেসেজ সিঙ্ক করতে চান তা বাছাই করে নিতে পারবেন।

বুকমার্ক ক্রয়ার জন্য লিংকে প্রবেশ করলে এড্রেস বারের ডানদিকের স্টার চিহ্ন দেখতে পাবেন। এই স্টার চিহ্নে ক্লিক করলে বুকমার্ক করতে চান কি না সে অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনি অফলাইনে সরাসরি এ লিংকের মাধ্যমে জিমেইল ব্যবহার করতে পারবেন।

অফলাইনে মেইল পাঠালে সে মেইল নতুন 'আউটবক্স' ফোল্ডারে চলে যাবে, ইন্টারনেট সংযোগ চালু হলেই মেইল চলে যাবে।তবে জিমেইলের এ অফলাইন অপশন আনইনস্টল করারও অপশন আছে। এজন্য অফলাইন ডাটা মুছে ফেলতে হবে। কম্পিউটারে গুগল ক্রোম খুলতে হবে। একদম উপরের ডানদিকে ক্লিক মোর অপশন থেকে সেটিংস-এ যেতে হবে। একদম নিচের দিকের 'এডভান্সড' অপশনে ক্লিক করতে হবে।

'প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি'র নিচে কন্টেন্ট সেটিংস ও কুকিজে ক্লিক করতে হবে। এরপর 'সি অল কুকিজ'-এ ক্লিক করে সাইট ডেটা অপশনে গিয়ে 'রিমুভ অল' ক্লিক করতে হবে। জিমেইল অফলাইন সেটিংসে গিয়ে 'এনাবল অফলাইন মেইল' অপশন 'আনচেক' করতে হবে।

পূর্বপশ্চিম- এনই

জিমেইল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close