• মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
  • ||

কম দামের সেরা ৫ স্মার্ট ফোন

প্রকাশ:  ৩০ ডিসেম্বর ২০২১, ০২:২০ | আপডেট : ৩০ ডিসেম্বর ২০২১, ০২:৪০
পূর্বপশ্চিম ডেস্ক

সেকেলে ফিচার ফোন, আর কতো দিন! স্মার্ট ফোন না হলে তো আর চলছে না। কিন্তু ভালো মানের স্মার্ট ফোনের দাম তো ধরাছোঁয়ার বাইরে। বাজারে কম দামের যে এনড্রয়েড ফোনগুলো পাওয়া যায়, সেগুলো এতো স্লো যে ব্যবহার করতে বিরক্তি লাগে। এসব কথা ভেবে সীমিত আয়ের অনেকেই স্মার্ট ফোন কিনতে গিয়ে দ্বিধায় ভুগে থাকেন। কিন্তু আমরা অনেকেই জানি না যে, স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রতিযোগিতা বাড়ায় নিজেদের ব্র্যান্ডিংয়ের জন্যই বিশেষ কিছু স্মার্ট ফোন বাজারজাত করে থাকে। যেগুলো দামে তুলনামূলক সস্তা হলেও বেশ মান সম্পন্ন।

দেশের বাজারে এখন স্বল্প দামে ভালো স্পেসিফিকেশনের স্মার্টফোন পাওয়া যায়। জেনে বুঝে কিনতে পারলেই হলো, দামী ফোনের চেয়ে যেগুলো কোনো অংশেই কম নয়। এমন পাঁচটি স্মার্ট ফোন সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।

স্যামসাং গ্যালাক্সি এম০২

আপনার বাজেট যদি ১০ হাজার টাকার আশেপাশে হয় আর স্যামসাংয়ের ফোন আপনার পছন্দের হয়, তাহলে স্যামসাং গ্যালাক্সি এম০২ ফোনটি কিনতে পারেন। এই ফোনের ২জিবি র‍্যাম ও ৩জিবি র‍্যাম সংস্করণ থাকলেও সম্ভব হলে ২জিবি র‍্যাম ভার্সনটি এড়িয়ে চলুন। বর্তমানে বেশিরভাগ অ্যাপ ভালোভাবে ব্যবহারের জন্য ফোনে কম করে হলেও ৩জিবি র‍্যাম থাকা দরকার। স্যামসাং গ্যালাক্সি এম০২ ফোনটি স্যামসাং ব্রান্ডের হওয়ায় এর সফটওয়্যার অপটিমাইজেশন অনেক ভালো। যার ফলে কাগজে কলমে আহামরি স্পেসিফিকেশন না থাকলেও ফোনটি বাজেট বিবেচনায় যথেষ্ট ভালো পারফরম্যান্স প্রদানে সক্ষম। এছাড়াও ফোনটিতে থাকা ৫০০০মিলিএম্প ব্যাটারি যেকোনো ধরনের ব্যবহারকারীর জন্য যথেষ্ট ব্যাকাপ প্রদানে সক্ষম।

স্পেসিফিকেশন

ডিসপ্লে: ৬.৫ইঞ্চি, প্রসেসর: মিডিয়াটেক এমটি৬৭৩৯, র‍্যাম: ২ জিবি/৩ জিবি, স্টোরেজ: ৩২ জিবি, মেইন ক্যামেরা: ১৩ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা, ফ্রন্ট ক্যামেরা: ৫মেগাপিক্সেল, ব্যাটারি: ৫০০০মিলিএম্প, দাম: ৮৫৯৯টাকা / ৯৯৯৯টাকা।

রিয়েলমি নারজো ৩০এ

রিয়েলমির নারজো সিরিজ মূলত কম দামে ভালো গেমিং ফোন ক্রেতাদের কথা মাথায় রেখে তৈরি। এই সিরিজের নারজো ৩০এ মিলছে ১২ হাজার টাকায়। কম দামে ভালো মানের স্মার্ট ফোনগুলো মধ্যে এটি বেশ জনপ্রিয়। রিয়েলমি নারজো ৩০এ ফোনটির প্রধান আকর্ষণ হচ্ছে এর শক্তিশালী প্রসেসর, মিডিয়াটেক হেলিও জি৮৫। যারা কম দামে ভালো গেমিং ফোন খুঁজছেন, তাদের জন্য এই ফোনটি অসাধারণ পছন্দ হতে পারে। এছাড়াও যারা ভারি কাজে স্মার্টফোন ব্যবহার করে থাকেন, তাদের জন্য এই ফোনের শক্তিশালী প্রসেসর দারুণ সুবিধা প্রদান করবে। সেই সাথে ফোনটির বিশাল ব্যাটারিও এর একটি প্লাস পয়েন্ট বলা চলে।

স্পেসিফিকেশন

ডিসপ্লে: ৬.৫ইঞ্চি, প্রসেসর: মিডিয়াটেক হেলিও জি৮৫, র‍্যাম: ৪জিবি, স্টোরেজ: ৬৪জিবি, মেইন ক্যামেরা: ১৩ মেগাপিক্সেল ট্রিপল ক্যামেরা, ফ্রন্ট ক্যামেরা: ৮ মেগাপিক্সেল, ব্যাটারি: ৬০০০মিলিএম্প, দাম: ১১,৯৯০টাকা

ওয়ালটন প্রিমো আরএক্স৭ মিনি

দেশের বাজারে দশ হাজার টাকা বাজেটের মধ্যে সবচেয়ে জনপ্রিয় স্মার্ট ফোন দেশীয় ব্র‍্যান্ড ওয়ালটনের প্রিমো আরএক্স৭ ফোনটি। এই ফোনটি সাশ্রয়ী দামে অসাধারণ স্পেসিফিকেশন অফার থাকায় বাজারে আসার দুই বছর পরও বেশ চাহিদাসম্পন্ন। ওয়ালটন আরএক্স৭ মিনি ফোনটির প্রধান আকর্ষণ এর প্রসেসর, মিডিয়াটেক হেলিও পি৬০। এতো কম দামের ফোনে এই ধরনের শক্তিশালী প্রসেসরের দেখা মিলা প্রায় অসম্ভব। বাজেট গেমাররা চাইলে এই ফোনটি কিনতে পারেন কম দামের ফোনে স্বাচ্ছন্দে গেমিং করতে চাইলে।

স্পেসিফিকেশন

ডিসপ্লে: ৬.১ইঞ্চি, প্রসেসর: মিডিয়াটেক হেলিও পি৬০, র‍্যাম: ৩ জিবি, স্টোরেজ: ৩২ জিবি, মেইন ক্যামেরা: ১৩ মেগাপিক্সেল ডুয়াল ক্যামেরা, ফ্রন্ট ক্যামেরা: ৫ মেগাপিক্সেল ব্যাটারি: ৩০০০ মিলিএম্প, দাম: ৯,৪৯৯ টাকা।

টেকনো স্পার্ক ৬

টেকনো স্পার্ক ৬ ফোনের দাম ১১ হাজার টাকার হলেও এতে রয়েছে ১২৮জিবি স্টোরেজ, প্রসেসরও বেশ উন্নতমানের। সবচেয়ে কম দামে ১২৮জিবি স্টোরেজ প্রদান করার মাধ্যমে ফোনটি অনেকেই লুফে নিচ্ছেন। ফোনটির স্টোরেজ বেশি বলে অন্য ডিপার্টমেন্টে কমতি রাখেনি টেকনো। ফোনটিতে ৫০০০মিলিএম্প এর বিশাল ব্যাটারির পাশাপাশি ব্যবহারযোগ্য ক্যামেরা সেটাপ চোখে পড়বে। এছাড়াও ফোনটির প্রসেসর বর্তমানের যেকোনো অ্যাপ বা গেম চালাতে যথেষ্ট শক্তিশালী।

স্পেসিফিকেশন

ডিসপ্লে: ৬.৬ ইঞ্চি, প্রসেসর: মিডিয়াটেক হেলিও জি৭০, র‍্যাম: ৪জিবি, স্টোরেজ: ১২৮ জিবি, মেইন ক্যামেরা: ১৬ মেগাপিক্সেল ট্রিপল ক্যামেরা, ফ্রন্ট ক্যামেরা: ৮মেগাপিক্সেল, ব্যাটারি: ৫০০০ মিলিএম্প, দাম: ১০,৯৯০টাকা

ইনফিনিক্স হট ৯ প্লে

ইনফিনিক্স হট ৯ প্লে ফোনটি মূলত স্বল্প আয়ের ব্যবহারীদের কথা মাথায় রেখেই তৈরি। ফোনটির বিশাল ব্যাটারি যেকোনো ধরনের ব্যবহারকারীর পছন্দ হবে। বিশেষ করে বড় স্ক্রিনে যারা মাল্টিমিডিয়া কনটেন্ট দেখতে পছন্দ করেন, তাদের জন্য এই ফোনটি আদর্শ পছন্দ। এছাড়াও ফোনটির ২জিবি র‍্যাম ও ৩২জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটি মাত্র ৭,৯৯০টাকায় পাওয়া যাচ্ছে। বাজেট বাড়ানো সম্ভব হলে ফোনটির ৪জিবি র‍্যাম ও ৬৪জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটি ক্রয় করাই বুদ্ধিমানের কাজ হবে।

স্পেসিফিকেশন

ডিসপ্লে: ৬.৮২ইঞ্চি, প্রসেসর: মিডিয়াটেক হেলিও এ২৫, র‍্যাম: ২জিবি/৪জিবি, স্টোরেজ: ৩২জিবি/৬৪জিবি, মেইন ক্যামেরাঃ ১৩মেগাপিক্সেল, ফ্রন্ট ক্যামেরা: ৮মেগাপিক্সেল ব্যাটারি: ৬০০০মিলিএম্প, দাম: ৭,৯৯০টাকা / ৯,৯৯০টাকা।

পূর্বপশ্চিম- এনই

স্মার্ট ফোন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close