• মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
  • ||

মঙ্গলের গিরিখাতে পানির সন্ধান

প্রকাশ:  ১৭ ডিসেম্বর ২০২১, ১৫:০৯ | আপডেট : ১৭ ডিসেম্বর ২০২১, ১৫:১৫
পূর্বপশ্চিম ডেস্ক

ইউরোপিয়ান মহাকাশ সংস্থার বিজ্ঞানীরা দাবি করেছেন, মঙ্গল গ্রহের গিরিখাতে (গ্র্যান্ড ক্যানিয়ন) পানির সন্ধান পাওয়া গেছে। গ্রহটি প্রদক্ষিণকারী মহাকাশযান অরবিটারের মাধ্যমে এ পানির সন্ধান পেয়েছেন তারা। খবর সিএনএনের।

২০১৬ সালে ইউরোপিয় স্পেস এজেন্সি এবং রোসকসমসর যৌথভাবে চালু করে 'দ্য এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার' মিশন। এর আওতায় মঙ্গলের গ্র্যান্ড ক্যানিয়ন 'ভ্যালিস মেরিনেরিস'-এ পানির অস্তিত্ব শনাক্ত হলো।

মঙ্গলের 'ভ্যালিস মেরিনারিস' গিরিখাত যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের গিরিখাত 'গ্র্যান্ড ক্যানিয়ন'-এর চেয়ে ১০ গুণ দীর্ঘ, ৫ গুণ গভীর ও ২০ গুণ প্রশস্ত। গ্র্যান্ড ক্যানিয়ন দৈর্ঘ্যে ২৭৭ মাইল, প্রস্থে সর্বোচ্চ ১৮ মাইল ও সর্বোচ্চ গভীরতা ১ মাইলেরও বেশি।

ইউরোপিয়ান মহাকাশ সংস্থা জানায়, মঙ্গলের ওই গিরিখাতের পৃষ্ঠতলে পানি রয়েছে। 'দ্য এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার'-এর ফাইন রেজুলেশন এপিথার্মাল নিউট্রন ডিটেক্টরের মাধ্যমে এ পানি শনাক্ত হয়েছে। এ ডিটেক্টর মঙ্গল পৃষ্ঠের ১ মিটার (৩ দশমিক ২৮ ফুট) গভীরের মাটির হাইড্রোজেন ম্যাপিং করতে সক্ষম।

সিএনএনের প্রতিবেদনে উল্লেখ করা হয়, মঙ্গলে বেশিরভাগ পানি গ্রহটির মেরু অঞ্চলে বরফ আকারে রয়েছে। 'ভ্যালিস মেরিনারিস' গিরিখাত গ্রহটির বিষুবরেখার ঠিক দক্ষিণে অবস্থিত, যেখানকার তাপমাত্রা সাধারণত পানি বরফ আকারে থাকার মতো যথেষ্ট ঠাণ্ডা নয়।

২০১৮ সালের মে থেকে এ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত 'দ্য এক্সোমার্স ট্রেস গ্যাস অরবিটার'-এর সাহায্যে এ পর্যবেক্ষণ করা হয়। গত বুধবার ইকারাস জার্নালে নতুন এই আবিষ্কারের বিস্তারিত প্রকাশিত হয়েছে।

পূর্বপশ্চিম-এনই