• রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮
  • ||

আইফোন ১৩ সিরিজে যে ফিচারগুলো পাবেন

প্রকাশ:  ১৬ সেপ্টেম্বর ২০২১, ০০:১৭
পূর্ব পশ্চিম ডেস্ক

উন্মোচিত হলো ২০২১ সালের আইফোন লাইন-আপ আইফোন ১৩ সিরিজ। মূল আইফোন ১৩ এর পাশাপাশি আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো ও আইফোন ১৩ প্রো ম্যাক্স থাকছে এবারের নতুন আইফোন লাইন-আপে। আইফোন ১৩ সিরিজে মুখ্য পরিবর্তন এসেছে ক্যামেরা ডিপার্টমেন্টে।

ডিজাইনগত দিক দিয়ে গত বছরের চেয়ে পার্থক্য হিসেবে থাকছে আইফোনের ক্যামেরা পজিশনে এবং ফোনগুলোতে কিছুটা ছোট নচ থাকছে।

সম্পর্কিত খবর

    আইফোন ১৩ সিরিজে আইফোনের ক্যামেরা সেন্সর গত বছরের চেয়ে ৪৭% বেশি বড়। বিশাল সেন্সরের ফলে অন্ধকার পরিবেশে কম নয়েজের সঙ্গে অধিক আলো ক্যাপচার করতে সক্ষম ফোনগুলো।

    নতুন ওয়াইড ১২মেগাপিক্সেল লেন্সে থাকছে এফ/১.৬ এপার্চার, আর ১২মেগাপিক্সেল আলট্রাওয়াইড সেন্সরে রয়েছে ফাস্টার এফ/২.৪ এপার্চারযুক্ত লেন্স ও ১২০ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ। এ ছাড়া আইফোন ১৩ সিরিজেই থাকছে সেন্সর-শিফট স্ট্যাবিলাইজেশন টেকনোলজি, যার দ্বারা নড়াচড়া করার সময় ছবি বা ভিডিওতে ভাইব্রেশন কমানো সম্ভব হবে।

    এছাড়াও নতুন আইফোনে ভিডিওর জন্য 'সিনেমাটিক মোড' যুক্ত করেছে অ্যাপল। এই ফিচারের ফলে রেকর্ড করার সময় ক্যামেরার ফোকাস স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হবে। এছাড়াও কোনো নির্দিষ্ট ব্যক্তি বা বস্তুর ওপর ট্যাপ করে ফোকাস লক বা পরিবর্তন করার অপশনও রয়েছে। ব্যাক ক্যামেরা ও ফ্রন্ট ক্যামেরা, উভয় ক্যামেরাতেই সিনেমাটিক মোড ব্যবহার করা যাবে।

    ক্যামেরা সেটাপকে নতুন করে ঢেলে সাজানো হয়েছে আইফোন ১৩ প্রো সিরিজে। নতুন ট্রিপল ক্যামেরা সেটাপের দেখা মিলবে নতুন আইফোন ১৩ প্রো সিরিজে। আগের চেয়ে বড় সেন্সর ও ওয়াইডার এপার্চারের কারণে লো-লাইট ফটোগ্রাফিতে পাওয়া যাবে দারুণ সুবিধা।

    আইফোন ১৩ প্রো সিরিজের টেলিফটো ক্যামেরা দিয়ে ৩এক্স জুম করা যাবে এবং টোটাল ক্যামেরা সিস্টেমে আপনি ৬এক্স পর্যন্ত অপটিক্যাল জুম সুবিধা পাবেন। আইফোন ১৩ প্রো সিরিজের প্রতিটি ক্যামেরাই নাইট মোড সাপোর্ট করবে। এছাড়াও ২সেন্টিমিটার পর্যন্ত কাছে গিয়ে ম্যাক্রো ফটোগ্রাফি করার ফিচার যুক্ত হয়েছে।

    আইফোন ১৩ প্রো সিরিজে ভিডিও ডিপার্টমেন্টেও যুক্ত করা হয়েছে কিছু নতুন ফিচার। ফটোগ্রাফিক স্টাইলস নামে একটি ফিচার যুক্ত করা হয়েছে যা ট্রেডিশনাল ক্যামেরা ফিল্টারের মতো ভিডিওতে একটি আলাদা লেয়ার যুক্ত ।

    এভাবে আইফোন ১৩ সিরিজের আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনি আর আইফোন ১৩ প্রো সিরিজের আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স ফোনগুলো গ্রাহককে ফটোগ্রাফি আর ভিডিওগ্রাফিতে দেবে দারুণ অভিজ্ঞতা। এর মূল কারণ হচ্ছে উভয় ক্ষেত্রে ক্যামেরা ডিপার্টমেন্টে বিশেষ পরিবর্তন এনেছে অ্যাপল।

    এছাড়া নতুন আইফোন ১৩ সিরিজে গ্রাহকরা তথ্য সংরক্ষণ, ব্যাটারি লাইফ এবং ৫জি ক্যাপাবিলিটিতে আরো বেশি সুবিধা পাবেন।

    পিপি/জেআর

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close