• বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
  • ||

সবজি রান্না নাকি কাঁচা, কোনটিতে বেশি উপকার

প্রকাশ:  ২২ ডিসেম্বর ২০২২, ১৫:১৮
লাইফস্টাইল ডেস্ক

সবজি রান্না করা খাবেন নাকি কাঁচা, শরীরের জন্য কোনটি উপকৃত। এ প্রশ্ন কমবেশি সবার মনেই ঘুরপাক খায়। এ বিষয়ে বিজ্ঞান কি বলে অথবা বিশেষজ্ঞদের মতামতই বা কি।

এই ব্যাপারে বিজ্ঞানের মত একটু আলাদা। রান্না করলে খাবারের মধ্যে থাকা প্রাকৃতিক পানি অনেকটা কমে যায়। এতে পানি দ্রবণীয় ভিটামিনের গুণ নষ্ট হয়ে যায়। এই কারণে লেবু জাতীয় সবজি সাধারণত কাঁচা খাওয়া হয়।

বিজ্ঞানীদের একাংশের ধারণা, রান্না করলে খাবারের মধ্যে থাকা প্রাকৃতিক গুণাগুণ নষ্ট হয়ে যায়। এতে খাবার হজম করতে শরীরের নিজস্ব গুণাগুণের ওপর ভরসা করতে হয়। এ কারণে কিছু খাবার কাঁচা খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

এদিকে বিশেষজ্ঞদের একাংশের মতে, রান্না করা খাবারে খনিজ পদার্থের পরিমাণ বেশি। পাতাযুক্ত শাকসবজি যেমন পালং শাক সিদ্ধ করে খেলে তাতে পানির ভাগ কমে যায়। ফলে খনিজ পদার্থ ও বিভিন্ন পুষ্টি উপাদানের পরিমাণ বেড়ে যায়। দেখা গিয়েছে, রান্না করার পর খাবারে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন কে ও তেলে দ্রবণীয় ভিটামিন বেশি সক্রিয় থাকে। কিন্তু কাঁচা খাবার হজম করতে বেশ সমস্যা হয়। মূলত রান্নার কারণই ছিলো খাবার সহজে হজম করার জন্য। সিদ্ধ করে খেলে বেশ কিছু খাবার সহজে হজম করা সম্ভব। রান্না করার পর কিছু খাবার আবার নিজে থেকেই হজমে সাহায্য করে।

এ ছাড়াও কিছু খাবারের মধ্যে অ্যান্টনিউট্রিয়েন্ট থাকে। এগুলো খাবারের পুষ্টি উপাদানের ক্ষতি করে। রান্নার ফলে তা নষ্ট হয়ে যায়। এতে শরীরের ক্ষতি হয় না।

বিজ্ঞান এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও বাঁধাধরা কথা বলেনি। তাই পুষ্টি বিশেষজ্ঞদের কথায়, রান্না করা ও কাঁচা খাবার খাওয়ার ক্ষেত্রে আমাদের ঘরোয়া নিয়মই মেনে চলাই ভালো।

সবজি,রান্না,কাঁচা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close