• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

প্রতিদিনের ডায়েটে রাখুন এই মশলাগুলো

প্রকাশ:  ১১ অক্টোবর ২০২২, ২২:৫৯
নিজস্ব প্রতিবেদক

সুস্থ, সুখী জীবন কাটাতে চান? তাহলে সবার আগে নজর রাখুন আপনার হার্টের উপর। আমাদের দেহের অন্যতম জরুরি এবং গুরুত্বপূর্ণ অঙ্গ এটি। কিন্তু বর্তমানের ব্যস্ত জীবনযাত্রা, স্ট্রেস, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে হার্টের উপর ভীষণই চাপ পড়ে। তাই এখন কম বয়সেই হার্ট অ্যাটাক থেকে শুরু করে অন্যান্য রোগ দেখা দিচ্ছে।

অনেকেই মনে করেন শুধু শরীরচর্চা ও দীর্ঘক্ষণ হাঁটাহাঁটিই জব্দ করবে যাবতীয় হার্টের অসুখ। কিন্তু হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, শরীরচর্চার পাশাপাশি খাবার পাতেও রাখতে হবে নজর। হার্টের অসুখ আটকাতে ও হৃৎপিণ্ড ভাল রাখতে চাইলে আপনাকে খেতে হবে হার্ট হেলদি ডায়েট। তবেই অসুখের সঙ্গে লড়ার জন্য সম্পূর্ণ ক্ষমতা মিলবে।

সম্পর্কিত খবর

    চলুন এমন ৫টি মশলা সম্পর্কে জানা যাক, যেগুলো হার্ট সুস্থ রাখতে খুবই উপকারি...

    > খাদ্যে ব্যবহৃত সবচেয়ে প্রয়োজনীয় মশলা এটি। হলুদ ছাড়া কোনও রান্নার কথা ভাবাই যায় না। তবে কেবল রান্নাতেই ব্যবহার হয় না, পাশাপাশি হলুদ আমাদের শরীরেরও অনেক উপকার করে। ভারতীয় এবং চীনা ওষুধে হলুদ গ্যাস, কোলিক, দাঁতের ব্যথা, বুকে ব্যথা এবং মাসিক সমস্যা চিকিৎসার জন্য এক ধরনের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এজেন্ট হিসেবে ব্যবহৃত হত। হলুদ LDL কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড কমাতে সাহায্য করে। হলুদে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য থাকার কারণে, হার্ট অ্যাটাক, ফুসফুসের রোগ, প্যানক্রিয়াটাইটিস, অন্ত্রের রোগ, নিউরোডিজেনারেটিভ রোগ, হেপাটিক, পেশীর সমস্যা এবং সিস্টিক ফাইব্রোসিসের মতো বিভিন্ন ব্যাধি প্রতিরোধেও দারুণ কার্যকর।

    > রান্না সুস্বাদু করা ছাড়াও, রসুন শারীরিক ও মানসিক স্বাস্থ্য ভালো রাখতে খুব কার্যকর। এর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য ছাড়াও, উচ্চ রক্তচাপ এবং বিভিন্ন কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধেও রসুন খুবই উপকারি। প্রথম শতাব্দীর ভারতীয় চিকিৎসক চরক (৩০০০ খ্রিস্টপূর্ব) দাবি করেছিলেন যে, রসুন রক্তের তরলতা বজায় রেখে হার্টের টনিক হিসেবে কাজ করে এবং হার্টকে শক্তিশালী করে। এছাড়া, উচ্চ কোলেস্টেরলের চিকিৎসায়ও রসুন খুবই কার্যকর।

    > গবেষণা অনুযায়ী, আদা হার্ট সুস্থ রাখে। আদার মধ্যে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা হার্টের জন্য ক্ষতিকর অক্সিডেটিভ স্ট্রেস কমায়। এছাড়া, আদা কোলেস্টেরলের মাত্রা কমায়, লিভারের কার্যকারিতা উন্নত করে এবং রক্তচাপ কমাতে পারে, যে কারণে হার্ট সুস্থ থাকে।

    > গোলমরিচে থাকা piperine খারাপ কোলেস্টেরল (LDL) হ্রাস করে এবং ভালো কোলেস্টেরল (HDL) এর মাত্রা বৃদ্ধি করে। গোলমরিচ ভ্যানাডিয়াম সমৃদ্ধ, যা হার্ট সুস্থ রাখতে সাহায্য করে।

    > সাধারণত এশিয়ান, ভূমধ্যসাগরীয় এবং মেক্সিকান রান্নায় ব্যবহৃত হয় এই মশলা। ধনে বীজে অসাধারণ হাইপোলিপিডেমিক ক্রিয়া রয়েছে। ধনে বীজে লিপিড-হ্রাসকারী ক্রিয়া রয়েছে বলে মনে করা হয়, যার ফলে LDL কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমে এবং HDL-এর মাত্রা বৃদ্ধি পায়।

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close