• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯
  • ||

দীর্ঘদিন পেঁয়াজ ভালো রাখার উপায়

প্রকাশ:  ১০ মার্চ ২০২২, ১০:১৫ | আপডেট : ১০ মার্চ ২০২২, ১০:৩৩
পূর্ব পশ্চিম ডেস্ক

বাঙালি’র রান্না ঘরে পেঁয়াজ থাকবে না তা কি হয়? একদমই না, পেঁয়াজ ছাড়া রান্না অপূর্ণই রয়ে যায়। শুধু রান্নাতেই নয়, কাঁচা পেঁয়াজেরও কদর কম নয়। তাই অনেকেই আছেন যারা পেঁয়াজ সংরক্ষণ করে রাখেন। কিন্তু বেশিদিন রান্নাঘরে পেঁয়াজ পরে থাকলে তার ঝাঁঝ নষ্ট হয়ে যায় সাথে পচন ধরতেও শুরু করে।

তাই জেনে রাখা দরকার বাঙালি’র রান্নার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদানকে দীর্ঘদিন ভালো রাখার সহজ উপায়। দেখে নেওয়া যাক পেঁয়াজ ভালো রাখার উপায়-

খোসা-সহ পেঁয়াজ সংরক্ষণের জন্য ঠান্ডা ও শুষ্ক জায়গা বেঁছে নেওয়া উচিৎ। তবে অন্ধকার নয়, আলো-বাতাস চলাচল করে, এমন জায়গায় ছড়িয়ে রাখতে হবে।

বাজার থেকে কিনে আনার পর প্লাস্টিকের প্যাকেট থেকে বার করে খবরের কাগজ বা পাটের বস্তায় রেখে দিলে পেঁয়াজ দীর্ঘদিন ভাল থাকবে। এ ছাড়াও ঝুড়ি, বাঁশের পাত্রে সংরক্ষণ করলে ভালো হয়।

পেঁয়াজ ফ্রিজেও সংরক্ষণ করা যায়। কিন্তু ফ্রিজের অন্যান্য খাবারে গন্ধ হয়ে যাওয়ার ভয়ে অনেকেই ফ্রিজে পেঁয়াজ রাখতে চান না। অনেকের ফ্রিজেই আলাদা জায়গা থাকে পেঁয়াজ রাখার জন্য। সেখানে রাখতে পারেন। ভুলেও অন্য শাক-সব্জির সঙ্গে পেঁয়াজ রাখা ঠিক না।

পেঁয়াজের অনেকগুলো খোল থাকে। যদি মনে করেন পেঁয়াজ পচতে শুরু করেছে, তা হলে সবার আগে পেঁয়াজের খোসা ছাড়িয়ে খারাপ অংশটুকু ফেলে বাকিটা কুচি করে কেটে নিন। এবার ডুবো তেলে লাল করে ভেজে টিস্যু পেপারে তুলে রাখুন। তেল শুকিয়ে গেলে একটি পাত্রে ভরে ঠান্ডা করে নিন। ভেজে রাখা বেরেস্তা ফ্রিজে তুলে রাখুন। রান্নায় বেরেস্তা ব্যববার করলে স্বাদ অনেকখানি বেড়ে যায়।

পেঁয়াজে কালো দাগ দেখা দিলে কিংবা চারা বেরোতে শুরু করলে বুঝবেন পচন ধরেছে।

পেঁয়াজে হাত দিয়ে যদি দেখেন সেটি নরম হয়ে গিয়েছে, তা হলে তা ব্যবহার করবেন না। রান্নার স্বাদ খারাপ হবে আর শরীরের ক্ষতিও করবে। সুত্র: আনন্দবাজার

পূর্ব পশ্চিম/জেআর

পেঁয়াজ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close