• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯
  • ||

কর্মক্ষেত্রে যৌন হয়রানি থেকে নিজেকে যেভাবে রক্ষা করবেন

প্রকাশ:  ২৮ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৫৩
পূর্ব পশ্চিম ডেস্ক

অনেক অফিসেই এখন যৌন হয়রানির বিষয়টি বড় আকার ধারণ করছে। আর কোনো অফিসে যৌন হয়রানির ঘটনা ঘটলে সেখানে কাজের পরিবেশ নষ্ট হয়ে যায়। নারী কর্মীরা অফিসে নিরাপত্তাহীতায় ভোগেন।

তাই সব অফিসের কর্তৃপক্ষকেই কর্মক্ষেত্রে যৌন হয়রানি রোধে বিশেষ মনোযোগ দিতে হয়। অফিসের নীতি নির্ধারক হলে আপনার অফিসে যৌন হয়রানি এড়াতে কিছু পন্থা অবলম্বন করতে হবে আপনাকে-

যৌন হয়রানি রোধ নীতি থাকতে হবে অফিসে: আপনার অফিসের কর্মকর্তা-কর্মচারীদের জন্য যৌন হয়রানি রোধে একটি হ্যান্ডবুক তৈরি করুন। নারী সহকর্মীদের সঙ্গে অযাচিত কৌতুক, আপত্তিকর অঙ্গভঙ্গি করা, আপত্তিকর কথা বলা, মোবাইল ফোনে আপত্তিকর ছবি বা এসএমএস পাঠানো, তাদের জামা কাপড় নিয়ে আপত্তিকর কথা বলা, এসব করা থেকে যেন পুরুষ সহকর্মী বিরত থাকে, তা উল্লেখ থাকতে হবে সেই হ্যান্ডবুকে। এছাড়া নারী সহকর্মীর শরীরে হাত দেয়া সহ এমন কোনো কাজ করা যা নারীর সম্মানহানি করে ও অফিসের পরিবেশ নষ্ট করে, সেসব যৌন হয়রানি উল্লেখ করতে হবে হ্যান্ডবুকে। আর এমন সব আচরণ কোনোভাবেই সহ্য করা হবে না সেটাও জানাতে হবে কর্মকর্তা-কর্মচারীদের।

নীতিশিক্ষা জরুরি: অফিসে যৌন হয়রানি রোধে হ্যান্ডবুক তৈরি জরুরি,তবে সেই সঙ্গে এর সঠিক প্রয়োগও জরুরি। তাই বছরে অন্তত দু’বার কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা উচিত। তাতে যৌন হয়রানি বিষয়ে তাদেরকে সতর্ক করে দেয়া দরকার। প্রশিক্ষণ সেশনে নারী কর্মীদের কাছ থেকে যৌন হয়রানির কোনো ঘটনা হচ্ছে কিনা, তা জেনে নেয়া উচিত। আর পাশাপাশি প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা কীভাবে যৌন হয়রানির ঘটনাগুলো পর্যবেক্ষণ করবেন ও সমস্যার সমাধান করবেন, সে ব্যাপারেও তাদের প্রশিক্ষণ দেয়া উচিত। এক্ষেত্রে যৌন হয়রানি নিয়ে পেশাদার মোটিভেশনালকে অফিসের ওয়ার্কশপে আমন্ত্রণ জানাতে পারে কর্তৃপক্ষ।

সব অভিযোগ গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে: আপনি উর্ধ্বতন কর্মকর্তা হলে অফিসের কোনো নারী যদি কোনো সহকর্মীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ জানান আপনার কাছে, তাহলে তা খুব গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। এক্ষেত্রে যদি অভিযুক্ত আপনার কাছের কেউ হন, তাহলেও নিরপেক্ষভাবে পরিস্থিতি সামলাতে হবে।

সব সময় পর্যবেক্ষণ করতে হবে: আপনি অফিসের মালিক বা শীর্ষস্থানীয় ব্যক্তি হলে আপনাদের উদ্যোগে অফিসে এক বা একাধিক কর্মীকে দায়িত্ব দিতে হবে, তারা যেন গোপনে পর্যবেক্ষণ করে কোনো কর্মী নারী সহকর্মীকে যৌন হয়রানি করছে কি না।

যৌন হয়রানি থেকে নিজেকে যেভাবে রক্ষা করবেন

নারী সহকর্মী হিসেবে আপনার কোনো আচরণ বা বডি ল্যাঙ্গুয়েজে যেন পুরুষ কর্মী প্রশ্রয় না পায়, আগে সেটা নিশ্চিত করতে হবে। এছাড়া আরো যেসব বিষয় মনে রাখতে হবে আপনাকে-

* যৌন হয়রানির সংজ্ঞা কী বা ব্যাখ্যা কী, তা জানুন।

* যৌন হয়রানির ব্যাপারে অফিসের নীতি কী তা জানতে হবে।

* যৌন হয়রানি প্রতিরোধ বিষয়ে প্রশিক্ষণে অংশ নিন।

* যে পুরুষ সহকর্মী আপত্তিকর আচরণ করছে, তাকে প্রথমে সাবধান করুন, নিবৃত হতে বলুন। প্রয়োজনে অন্য সহকর্মী, বন্ধু এমনকি পরিবারের সদস্যের পরামর্শ নিন।

* যদি যৌন হয়রানির শিকার হোন, তা হলে তা যত দ্রুত সম্ভব আপনার ডিপার্টমেন্টের বস বা উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানান।

পূর্ব পশ্চিম/জেআর

হয়রানি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close