• রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
  • ||

ডাবের পানির যত গুণ

প্রকাশ:  ১২ সেপ্টেম্বর ২০২১, ২৩:০৪
পূর্ব পশ্চিম ডেস্ক

সমুদ্রপাড়ে সবাই কেন ডাব খায় ভেবে দেখেছেন? তীব্র রোদের সময় শরীর পানি শূন্য হয়ে যায়। ফলে দুর্বল লাগে। এমন সময় ডাবের পানি ক্লান্তি দূর করে। আরও কিছুক্ষণ রোদের মধ্যে থাকার শক্তিও জোগায়। আর নিয়মিত ডাবের পানি পানের উপকারিতা তো আছেই। এটি ত্বক, হৃৎপিণ্ড, রক্তচাপ ঠিক রাখতে ও হজমে সহায়তা করে।

#তারুণ্য ধরে রাখে

সম্পর্কিত খবর

    বয়স ধরে রাখতে ডাবের পানি বেশ উপকারী। ত্বক টান টান রাখতে প্রতিদিন ডাবের পানি পান করা ভালো। ব্রণ ও অন্যান্য ত্বকের সমস্যা থেকেও মুক্তি দেয় ডাবের পানি।

    #চুল পড়া রোধ

    চুল পড়া রোধে ডাবের পানি খেতে পারেন। এটি চুলের গোড়া শক্ত করে। ডাবের পানিতে থাকা ভিটামিন, মিনারেলস, অ্যামিনো অ্যাসিড চুলের স্বাস্থ্যও ভালো করে।

    #হজমক্ষমতা বাড়ায়

    শরীরে সোডিয়ামের পরিমাণ বেশি হলে অ্যাসিডিটির সমস্যা দেখা দেয়। এই সমস্যার সমাধান করে ডাবের পানি। ফাইবার থাকায় এটি হজমে সহায়তা করে।

    #পানিশূন্যতা রোধ করে

    পানিশূন্যতা দূর করে বলে ডায়রিয়ার সময় ডাবের পানি পান করা হয়। পানিশূন্যতা দেখা দিলে শরীর থেকে অনেক উপাদান বের হয়ে যায়। সেই ঘাটতি পূরণ করে ডাবের পানি।

    #হাড় শক্ত করে

    হাড় শক্ত করা ও হাড়ের ঘনত্ব বাড়াতে সহায়তা করে ডাবের পানি। হাড়ক্ষয় রোগ, যেমন আর্থরাইটিস প্রতিরোধে ডাবের পানি পান করা জরুরি।

    #সতর্কতা

    ডাবের পানির উপকারিতা বলে শেষ করা যায় না। তবে ডাবের পানিতে পটাশিয়ামের মাত্রা বেশি থাকে। ফলে কিডনি রোগীদের জন্য ডাবের পানি ক্ষতির কারণ হতে পারে।

    পিপি/জেআর

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close