• বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭
  • ||

ধূমপান ছাড়তে কিভাবে সাহায্য করবে স্মার্ট লাইটার?

প্রকাশ:  ০৯ ডিসেম্বর ২০২০, ১২:২৭
পূর্বপশ্চিম ডেস্ক

রোজকার জীবনে টেনশন বাড়ছে। বাড়ছে স্ট্রেস। ফলে দুই আঙুলের ফাঁকে জ্বলন্ত সিগারেটের সংখ্যাটাও পাল্লা দিয়ে বাড়ছে। কিন্তু স্ট্রেস তাড়াতে গিয়ে নিজের শরীরের যে বারোটা বাজছে, সে আর খেয়াল নেই।

অবার অনেকেই রয়েছেন, যাঁরা চাইছেন সিগারেট ছেড়ে দেবেন। কোনওভাবেই আর ধূমপান করবেন না, তবু পেরে উঠছেন না। টেনশনের চূড়ান্ত পর্যায়ে হাতে সিগারেটের প্যাকেট উঠে আসছে । ফলে সমস্যায় পড়ছেন তাঁরাও। এই পরিস্থিতিতে সমস্যার সমাধান হিসেবে হাজির হয়েছে এক স্মার্ট লাইটার।

এমন অনেক ক্ষেত্রেই দেখা যায়, পকেটে চ্যুইং গাম বা বিভিন্ন লজেন্স রেখেও সিগারেটের নেশা ছাড়ানো যাচ্ছে না। সেক্ষেত্রে এই লাইটার বেশ কার্যকরী বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এবার প্রযুক্তির হাত ধরে বদভ্যাস ত্যাগ করা সহজ হবে বলে মনে করা হচ্ছে।

এই লাইটার প্রতি ঘণ্টায় আপডেট দেবে। দিনে কটা সিগারেট খাচ্ছেন, কতক্ষণ সময় লাগছে ধূমপান করতে, ধূমপানের বিরতি কতবার চলছে ইত্যাদি নানা তথ্য উঠে আসবে লাইটারের ডিসপ্লেতে। একটি নতুন সংস্থা এই বিশেষ লাইটার তৈরি করেছে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন খুব দ্রুত গতিতে হয়ত কাজ হবে না। কারণ যে কোনও নেশার দ্রব্য ত্যাগ করা সময়সাপেক্ষ। লাইটারের ডিসপ্লেতে দেখা যাবে কাউন্টডাউন, যে আবার কখন আপনি লাইটার জ্বালাতে পারবেন। বাকি সময়টা লাইটার জ্বলবে না।

লাইটারটি কেনার প্রথম সপ্তাহে এটি ব্যবহারকারীর ধূমপানের অভ্যাস যাচাই করে রেকর্ড করবে। তার পরের সপ্তাহ থেকে আপডেট দিতে শুরু করবে এটি। ব্লুটুথের মাধ্যমে এটি ডেটা যোগাড় করবে। যদি লাইটারের দেওয়া আপডেট মেনে চলা হয়, তবে প্রস্তুতকারকদের দাবি যে কোনও ধূমপায়ী সিগারেট নেওয়া ছেড়ে দেবেন। তবে ধীরে ধীরে।

যখনই লাইটারের টাইমারের হিসেবে ধূমপান করার সময় হবে তখন সেটি ভাইব্রেট করবে। স্ক্রিনে আলো জ্বলে উঠবে। চার্জের মাধ্যেমে এই লাইটার জ্বলবে ও কাজ করবে। একবার চার্জ দিলে এই লাইটার জ্বলবে চারদিন। মার্কিন যুক্তরাষ্ট্রে এর দাম ১৪ ডলার। তবে ভারতের বাজারে এটি কবে আসবে, তা জানা যায়নি। সূত্র: কলকাতা২৪


পূর্বপশ্চিমবিডি/এসএম

ধূমপান,স্মার্ট লাইটার,সিগারেট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close