• বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭
  • ||

অকাল মৃত্যুর ঝুঁকি কমায় মশলাদার খাবার

প্রকাশ:  ১০ নভেম্বর ২০২০, ১৮:৫৩
ফিচার ডেস্ক
প্রতীকী ছবি

অকাল মৃত্যুর ঝুঁকি কমায় মশলাদার খাবার ফিচার ডেস্ক

সম্পর্কিত খবর

    ঝাল খেয়ে নাকের পানি-চোখের পানি এক হলেও হৃদরোগ বিশেষজ্ঞরা এ ধরনের খাবারই নিয়মিত খাওয়ার পরামর্শ দিয়েছেন।

    মার্কিন বিজ্ঞানীদের নতুন একটি সমীক্ষায় দেখা গেছে, প্রচুর পরিমাণে মশলাদার খাবার খাওয়ার ফলে এক চতুর্থাংশের মধ্যে অকাল মৃত্যুর ঝুঁকি কমে যায়।

    গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত এ ধরনের খাবার খান তাদের কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি) বা ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি যথাক্রমে ২৬ এবং ২৩ শতাংশ কম।

    ক্লিভল্যান্ড ক্লিনিকের হার্ট, ভাস্কুলার এবং থোরাসিক ইনস্টিটিউটের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. বো জু সম্প্রতি আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের (এএইচএ) ভার্চুয়াল সভায় এ গবেষণাপত্র উপস্থাপন করেন। বড় ধরনের এ গবেষণা বিশ্বজুড়ে প্রায় ৬ লাখ মানুষের স্বাস্থ্য ও ডায়েট রেকর্ডের ওপর ভিত্তি করে করা হয়েছে।

    এ গবেষণার ফলকে স্বাগত জানিয়েছেন ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের পুষ্টি বিভাগের প্রধান ডা. ভিক্টোরিয়া টেলর। তিনি বলেন, রান্নায় ভেষজ এবং মশলাযুক্ত করাটা খাবারের স্বাদে বৈচিত্র আনার পাশাপাশি পুষ্টির একটি দুর্দান্ত উপায় হয়ে ওঠে। রান্নায় কাঁচা মরিচ, শুকনা মরিচ, গোলমরিচ এবং লেবুর রস যুক্ত করাটা যেমন স্বাস্থ্যকর তেমনি এটি লবণের পরিমাণ কমাতেও সহায়তা করে।

    বিশেষজ্ঞদের মতে, বাজারেপ্রাপ্ত রেডিমেড মরিচের সস এবং মশালাযুক্ত খাবারে প্রায়ই লবণের পরিমাণ বেশি থাকে, তাই এ ধরনের খাবারের ব্যাপারে সতর্ক হতে হবে। বেশি লবণাক্ত খাবার হৃৎপিণ্ড এবং রক্তসংবহনজনিত রোগের কারণ হয়ে ওঠে।

    পূর্বপশ্চিমবিডি/ এনএন

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    cdbl
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close