• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭
  • ||

রাতে যে ৩ পানীয় পানে কমবে ওজন

প্রকাশ:  ০৯ আগস্ট ২০২০, ১৬:১৫
পূর্বপশ্চিম ডেস্ক

ওজন বৃদ্ধি এখন অনেকেরই সমস্যায় পরিণত হয়েছে। বেশিরভাগ মানুষই ওজন কমানোর বিষয়টি ভাবলেও কাজে বাস্তবায়ন করতে চান না। তবে ওজন কমানোর ক্ষেত্রে স্বাস্থ্যকর খাবার, নিয়মিত ব্যায়ামের বিকল্প নেই। তিন ধরনের পানীয় রাতে পান করলে ওজন কমানোর প্রক্রিয়া আরও দ্রুত হয়। সহজলভ্য জিনিস দিয়ে তৈরি এই পানীয় ওজন কমাতে অত্যন্ত কার্যকরী। চলুন সেই তিন পানীয় সম্পর্কে জেনে নিই-

দারুচিনি চা:

ঘুমাতে যাওয়ার আগে এক কাপ দারুচিনি চা আপনাকে শান্তি দিতে পারে। চিনির ক্ষতিপূরণ ছাড়াও দারুচিনিতে আরও অনেক উপকার রয়েছে যা ওজন কমাতে সহায়তা করতে পারে। দারুচিনিতে স্যাটিয়েটি হরমোনও রয়েছে যা আপনাকে পূর্ণ বোধ করতে এবং ক্ষুধা হ্রাস করতে সহায়তা করে। দারুচিনি শরীর নিষ্ক্রিয় থাকা সত্ত্বেও শরীরের ফ্যাট কোষকে জ্বলতে বাধ্য করে, যা স্থূলত্বের বিরুদ্ধে লড়াইয়ে দুর্দান্ত সাহায্য করতে পারে। এটিতে সহায়ক অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে যা শরীরের পক্ষে ভাল।

যেভাবে তৈরি করবেন:

একটি পাত্রে এক কাপ পানি সিদ্ধ করুন। সিদ্ধ পানিতে এক চা চামচ দারুচিনি গুঁড়া বা আস্ত দুই টুকরা দারুচিনি দিন। পানি সিদ্ধ হয়ে গেলে কাপে ঢালুন। যদি দারুচিনির গন্ধ বেশি খারাপ লাগে তাহলে এর মধ্যে সামান্য মধু যোগ করতে পারেন। সর্বোচ্চ উপকার পেতে ঘুমানোর ২০-৩০ মিনিট আগে পান করুন।

শসা-ধনিয়া পাতার স্মুদি

শসা এবং ধনিয়া পাতা সহজলভ্য পণ্য, এর মধ্যে প্রচুর পরিমাণে হাইড্রেটিং উপাদান রয়েছে। আপনার যদি মনে হয় বেশি খেয়ে ফেলেছেন বা ফুলে গিয়েছেন তাহলে এক গ্লাস শসা ও ধনিয়া পাতার স্মুদি আপনার জন্য উত্তম পানীয়। এটি বিপাক প্রক্রিয়া দ্রুত করে তোলে। শসায় মোটামুটি কম ক্যালোরি এবং কম ফ্যাটযুক্ত উপাদান রয়েছে। শসা ভিটামিন এ, বি এবং কে জাতীয় পুষ্টিতে সমৃদ্ধ।

ধনিয়া পাতা একটি ঔষধি গুণ সম্পন্ন গাছ। এটি প্রাকৃতিক মূত্রবর্ধক হিসেবে কাজ করে, যা রক্তে শর্করার ভারসাম্য এবং হজম বজায় রেখে টক্সিন এবং অতিরিক্ত তরল দূরে সরিয়ে রাখতে সহায়তা করে।

যেভাবে তৈরি করবেন:

একটি শসাকে টুকরা টুকরা করে কাটুন। এরপর সেটির সঙ্গে কয়েকটি ধনিয়া পাতার গাছ যুক্ত করে ব্লেন্ড করুন। তারপর ছেঁকে গ্লাসে ঢালুন। স্বাদ বাড়াতে কিছু আদা ও লেবুর রস যোগ করতে পারেন।

মেথি চা:

মেথি বীজ হলো পুষ্টির একটি পাওয়ার হাউস, যা রান্নাঘরে খুঁজে পেতে পারেন। এটি হজম শক্তিকে উন্নত করে এবং চর্বি পোড়াতে আশ্চর্যজনকভাবে কাজ করে। দিনের যেকোনো সময়ে এক গ্লাস মেথি জল খেলে শরীরের প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়।

যেভাবে তৈরি করবেন:

এক কাপ পানি সিদ্ধ করুন এবং পানি গরম হতে শুরু করলে তার মধ্যে এক চা চামচ মেথি গুঁড়া যোগ করুন। পানির রঙ ফ্যাকাশে হতে শুরু করলে সেটি নামিয়ে নিন। তারপর ছেঁকে পান করুন।


পূর্বপশ্চিমবিডি/জেআর

পানীয়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close