• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭
  • ||

যে ৫ স্বাস্থ্যকর অভ্যাস বাচ্চাকে শেখানো উচিত

প্রকাশ:  ২৭ জুলাই ২০২০, ২১:৫২
পূর্বপশ্চিম ডেস্ক

করোনাভাইরাস মহামারি আমাদের জীবনযাপনে ব্যাপক পরিবর্তন এনেছে। এই অবস্থার সঙ্গে খাপ খাইয়ে নিতে সবাই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। করোনার কারণে স্বাস্থ্যবিধিতে কয়েকটি বিষয় অনেকটা বাধ্যতামূলক হিসেবে দেখা দিয়েছে। সে বিষয়গুলো সম্পর্কে শিশুদের শেখানো ও অভ্যাস গড়ে তুলতে হবে। তেমন কয়েকটি বিষয় হলো-

হাত ধোয়া

সুস্থাস্থ্য বজায় রাখতে বর্তমানে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো হাত ধোয়া। নিয়মিত ও ভালোভাবে হাত ধোয়ার অভ্যাস বাচ্চাদের মধ্যে গড়ে তুলতে হবে। আপনার শিশুকে সাবান পানি দিয়ে অন্তত ২০ সেকেন্ড হাত ধোয়ার অভ্যাস তৈরি করুন। তাকে সঠিকভাবে হাত পরিষ্কার করতে শেখান। টয়লেট থেকে আসার পর বা খেলনা দিয়ে খেলার পর হাত ধোয়ার বিষয়ে তাকে শিক্ষা দিন। সে যদি ভালোভাবে শিক্ষা গ্রহণ করতে পারে তাহলে পরবর্তীতে আপনার প্রচেষ্টা ছাড়াই সে নিজে নিজে এটি করতে থাকবে।

খালি হাতে কাশি বা হাঁচি নয়

বাচ্চা যেন খালি হাতে কাশি বা হাঁচি না দেয় সে বিষয়ে শিক্ষা দিন। হাঁচি বা কাশির সময় টিস্যু, রুমাল বা কোনো কাপড় ব্যবহারের অভ্যাস তৈরি করুন। যদি টিস্যু বা রুমাল না থাকে তাহলে হাঁচি, কাশির সময় কনুয়ের দিকটি মুখে ধরার অভ্যাস তৈরি করতে পারেন। এরপর যত তাড়াতাড়ি সম্ভব হাত পরিষ্কার করা উচিত এটি বাচ্চাকে শেখান।

মাস্ক পরতে হবে

মাস্ক পরা একটি বিরক্তিকর কাজ মনে হলেও বাচ্চারা যেন এটি সানন্দে পরতে পারে সে বিষয়ে তাদের মনকে তৈরি করতে হবে। এর উপকারিতা সম্পর্কে শেখাতে হবে। তবে বাচ্চাদের মাস্ক নির্বাচনের ক্ষেত্রে খেয়াল রাখবেন যেন তাদের শ্বাসরোধ না হয়ে যায়। এছাড়া বেশি অস্বস্তিকর না হয়।

মুখে হাত না লাগানো

অবচেতন মনে মুখে হাত দেয়া মানুষের স্বভাব। এটি বাচ্চাদের মধ্যে আরও বেশি দেখা যায়। করোনার সময়ে বা পরবর্তীতে যে অভ্যাসটি যেন বাচ্চাদের মধ্যে গড়ে না ওঠে এজন্য তাদেরকে বারবার সতর্ক করতে হবে। এটি বন্ধ করতে বিভিন্ন ব্যবস্থা নিতে পারেন। তাদেরকে আনন্দের মাধ্যমে এটি শেখাতে পারেন। মুখে হাত দিয়ে কী কী ক্ষতি হবে তা বাচ্চাকে বোঝানোর চেষ্টা করতে পারেন।

গোসলের গুরুত্ব

যদি আপনার বাচ্চা গোসল করতে না চায় তাহলে তাকে জোর করবেন না। বরং তাকে আনন্দ দিয়ে এটি করান এবং এর গুরুত্ব শিক্ষা দিন। কীভাবে শরীরে ময়লা জমে এবং কী ক্ষতি করে তা তাকে বুঝাতে পারেন।

পূর্বপশ্চিমবিডি/জেআর

অভ্যাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close