• রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

নারীর প্রতি সহিংসা রোধে পুরুষের জবাবদিহিতা প্রয়োজন

প্রকাশ:  ০৮ মার্চ ২০১৯, ১৭:২৬
নিজস্ব প্রতিবেদক

নারীর প্রতি সহিংসা রোধে পুরুষের জবাবদিহি থাকতে হবে। বিশেষ করে রাষ্ট্রের উচিত নারীসহ সবার প্রতি নিরাপত্তা বিধান করা। তবে শুধুমাত্র রাষ্ট্রের নিরাপত্তার দিকে তাকিয়ে থাকতে হবে বিষয়টি ঠিক না। কেননা প্রত্যেকে যদি নিজের অবস্থান থেকে নিজের নিরাপত্তার বিষয়টি চিন্তা করেন তাহলে সহিংসতা পরিহার করা যাবে।

শুক্রবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ প্রতিদিন আয়োজিত ‘নারী অধিকার ও বাংলাদেশে বাস্তবতা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন।

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইডব্লিউএমজি কনফারেন্স রুমে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক এবং বেসরকারি টেলিভিশন চ্যানেল নিউজ টোয়েন্টিফোরের হেড অব কারেন্ট অ্যাফেয়ার্স সামিয়া রহমান অনুষ্ঠানের সঞ্চালনা করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ প্রতিদিনের নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমান।

বৈঠকে আরও বক্তব্য রাখেন সাবেক নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, মুন্সিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন এমিলি, কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী সিকদার, উদ্যোক্তা ও ব্যবসায়ী রুবানা হক, মানবাধিকার আইনজীবী সালমা আলী, বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের প্রধান নির্বাহী অ্যাডভোকেট এলিনা খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা, বিআইডিএস’র সিনিয়র গবেষক ড. নাজনীন আহমেদ, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, সাবেক সংসদ সদস্য নিলোফার চৌধুরী মনি, সাবেক সংসদ সদস্য নূরজাহান মুক্তা, অভিনেত্রী বন্যা মির্জা, সংগীত শিল্পী অনিমা রায় এবং ছাত্র ইউনিয়ন নেত্রী লাকী আক্তার।

এ সময় বক্তরা আরও বলেন, নারীর অগ্রযাত্রাকে বেগবান করতে মানসিকতা ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন, নিরাপত্তার অধিকার এবং সামাজিক সচেতনতা নিশ্চিত করতে হবে। নারীকে পুরুষের প্রতিদ্বন্দ্বী নয় বরং পরিপূরক হিসেবে দেখার মানসিকতা তৈরি করতে হবে। নারীর এগিয়ে যাওয়ার লড়াই হবে পুরুষ নয় পুরুষতন্ত্রের বিরুদ্ধে।


/পিবিডি/একে

নারী
  • আরও পড়তে ক্লিক করুন:
  • নারী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close