• রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

প্রথমবারের মতো ফ্রান্সের আকাশে উড়ল ড্রোন ট্যাক্সি 

প্রকাশ:  ১২ নভেম্বর ২০২২, ১৮:১৬
প্রযুক্তি ডেস্ক

ফ্রান্সের আকাশে প্রথমবারের মতো উড়ল ইলেকট্রিক হেলিকপ্টার। স্থানীয় সময় বৃহস্পতিবার এই ফ্লাইট পরিচালনা করা হয়। ফ্রান্সের রাজধানী প্যারিসের কাছে হেলিকপ্টারটিকে পরীক্ষামূলকভাবে ওড়ানো হয়। ২০২৪ সাল থেকে ইলেকট্রিক হেলিকপ্টারের মাধ্যমে বাণিজ্যিকভাবে ফ্লাইট পরিচালনার লক্ষ্যে এ ধরনের হেলিকপ্টার প্রস্তুত করা হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ভলকপ্টার নামে জার্মান উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানের নির্মিত এই ইলেকট্রিক হেলিকপ্টার দেখতে বিশালাকার ড্রোনের মতো। হেলিকপ্টারটিতে আটটি রোটর রয়েছে। এটি একজন যাত্রী নিয়ে প্যারিস শহরের বাইরের পন্তোয়েস-করমেইলেস বিমানবন্দর থেকে উড্ডয়ন শুরু করে। হেলিকপ্টারটি যখন উড়ছিল, তখন এর আশপাশে বেশ কয়েকটি উড়োজাহাজ থেকে এটির ওপর নজর রাখা হচ্ছিল।

ভলকপ্টারের সিইও ডার্ক হোক বলেছেন, ‘পরবর্তী ১৮ মাসের মধ্যেই হেলিকপ্টারটি ফ্লাইট পরিচালনা করতে প্রস্তুত হবে বলে আমরা আশাবাদী। আমরা আশা করছি, ২০২৪ সালের গ্রীষ্মে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হতে যাওয়া অলিম্পিক গেমসের সময় থেকেই ছোট পরিসরে বাণিজ্যিকভাবে ফ্লাইট পরিচালনা করতে সক্ষম হব।’

প্রতিষ্ঠানটির আশা, দুই সিটের এই ইলেকট্রিক হেলিকপ্টার সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে আকাশে উড়তে সক্ষম হবে। তবে সেই সঙ্গে কোম্পানিটি এটিও মানছে যে, এখনো অনেক কাজই বাকি। অবকাঠামো, আকাশসীমাবিষয়ক আইনি জটিলতা এড়ানো এবং জনগণের গ্রহণযোগ্যতা আদায়ের লক্ষ্যে তাদের আরও কাজ করতে হবে।

হেলিকপ্টারটির পরীক্ষামূলক উড্ডয়নের পাইলট পল স্টোন বলেন, ‘ইলেকট্রিক হেলিকপ্টারটির ডিজিটাল ফ্লাই-বাই-ওয়্যার সিস্টেম এবং একাধিক রোটর সিস্টেমের সমন্বয়ে তৈরি। এ কারণে এটিকে সাধারণ হেলিকপ্টারের চেয়ে অনেক বেশি সহজে চালানো যায়।’

হেলিকপ্টার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close