• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

দুই ঘণ্টা পর সচল হলো হোয়াটসঅ্যাপ

প্রকাশ:  ২৫ অক্টোবর ২০২২, ১৬:৩২
নিউজ ডেস্ক

প্রায় দুই ঘণ্টা অকেজো থাকার পর ফের সচল হয়েছে হোয়াটসঅ্যাপ। যদিও এই মেসেজিং অ্যাপে এখনো কিছু সমস্যা রয়ে গেছে বলে জানাচ্ছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবহারকারীরা। মালিক প্রতিষ্ঠান মেটা বলছে, সমস্যা সমাধানে কাজ চলছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর ২টা ৪৫ মিনিটের পর থেকে ধীরে ধীরে কার্যকর হতে শুরু করে হোয়াটসঅ্যাপ। তবে এখনো হোয়াটসঅ্যাপের ডেস্কটপ অ্যাপ্লিকেশন এখনো ঠিকমতো কাজ করছে না বলে অভিযোগ করছেন ব্যবহারকারীরা। তবে মোবাইল অ্যাপে বার্তা পাঠানো ও গ্রহণ করা যাচ্ছে। কোনো কোনো ব্যবহারকারী বলছেন, বার্তা পাঠানো গেলেও কিছু কিছু ক্ষেত্রে মোবাইল অ্যাপও নিখুঁতভাবে কাজ করছে না।

সংবাদমাধ্যম স্কাই নিউজের খবরে বলা হয়েছে, মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর ১২টা ৪৫ মিনিট থেকে হোয়াটসঅ্যাপে বিভ্রাট দেখা দেয়। সার্ভারের কার্যকারিতা বিষয়ক ওয়েবসাইট ডাউন ডিটেক্টর বলছে, ওই সময় থেকে হোয়াটসঅ্যাপের সার্ভার কাজ না করার রিপোর্ট আসতে থাকে। ভারতে সকাল থেকে এ পর্যন্ত ১১ হাজারেরও বেশি রিপোর্ট ডাউন ডিটেক্টরের ওয়েবসাইটে জমা হয়েছে। এ ছাড়া যুক্তরাজ্যে ৫৭ হাজার ৬০০, সিঙ্গাপুরে ১৯ হাজারসহ আরও বেশ কয়েকটি দেশ থেকে রিপোর্ট জমা হয়েছে বলে জানা গেছে। এ নিয়ে হতাশা প্রকাশ করেন ব্যবহারকারীরা।

এদিকে হোয়াটসঅ্যাপের বিভ্রাট নিয়ে প্রাথমিকভাবে বক্তব্য না দিলেও পরে মুখ খোলে মেটা। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেছেন, ‘ব্যবহারকারীদের অনেকেই হোয়াটসঅ্যাপে ঢুকতে এবং বার্তা পাঠাতে পারছেন না বলে আমাদের কাছে খবর এসেছে। এ সমস্যা আমরা যত তাড়াতাড়ি সম্ভব সমাধানের চেষ্টা করছি।’

ব্যবহারকারীর সংখ্যার দিক থেকে হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার ভারত। সারা বিশ্বের প্রায় ২০০ কোটি ব্যবহারকারী যোগাযোগ ও আর্থিক লেনদেনের কাজে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন।

এর আগে গত বছরের ৫ অক্টোবর বিশ্বজুড়ে মেটার ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের সেবা বিঘ্নিত হয়েছিল। সার্ভার ডাউন হওয়ার প্রায় ৬ ঘণ্টা পর স্বাভাবিক হয়েছিল এই তিন সেবা। তারপর এবারই প্রথম হোয়াটসঅ্যাপে এমন বিভ্রাট দেখা দিল।

হোয়াটসঅ্যাপ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close