• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

টিকটকের মতো ফিচার এবার ইউটিউব শর্টসে

প্রকাশ:  ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৪:৫৩
ফিচার ডেস্ক

টিকটকের মতো ‘ন্যারেশন ভয়েস ওভার’ ফিচার চালু করল গুগল মালিকানাধীন প্ল্যাটফর্ম ইউটিউব। টিকটকে ইতিমধ্যে ব্যবহার করা এই ফিচার দেখা যাচ্ছে ইউটিউবের শর্টস সেকশন, অর্থাৎ স্বল্পদৈর্ঘ্যের ভিডিও বিভাগে।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, ‘ন্যারেশন’ ব্যবহার করে আগে থেকে রেকর্ড করা ভিডিওতে ধারাভাষ্য যোগ করেন কনটেন্ট নির্মাতারা। যেমন—রান্নার টিউটোরিয়ালে নির্দেশনা দেওয়া, বিভিন্ন হাস্যরসাত্মক ভিডিওতে ‘লাইভ রিয়েকশন’ অথবা ‘দৈনন্দিন জীবন’ ধরনের ভিডিও।

ইউটিউব শর্টসের নতুন এই ফিচার ব্যবহার করতে ভিডিও রেকর্ড করার পর ক্যামেরা স্ক্রিনের নিচে ডান দিকের চেকমার্ক বাটনে চাপ দিতে হবে। এরপর ভয়েস ওভার বাটনে চাপ দিয়ে ভিডিওর যেখান থেকে ধারাভাষ্য যোগ করতে চান, সেটি সিলেক্ট করে ভয়েস রেকর্ড করতে পারবেন ব্যবহারকারী। তা ছাড়া ব্যবহারকারীদের জন্য এডিটিং সহজ করতে রেকর্ডিং ইচ্ছামতো আনডু বা রিডু করার অপশন রেখেছে ইউটিউব।

সম্প্রতি টিকটকের দেখাদেখি কমেন্টে ভিডিও পোস্ট করার মতো আরও একটি নতুন আইওএস ফিচার নিয়ে আসে ইউটিউব শর্টস, যা টিকটক এই ফিচার ২০২০ সালে ব্যবহারকারীদের কাছে নিয়ে আসে। অন্যদিকে ইনস্টাগ্রাম তাদের নিজেদের ভার্সনে একই ফিচার গত ডিসেম্বরে নিয়ে আসে।

এদিকে প্রথমবারের মতো বিজ্ঞাপন থেকে আয় করতে পারবেন স্বল্পদৈর্ঘ্যের ভিডিও নির্মাতারাও। যদি সবকিছু পরিকল্পনা অনুযায়ী চলে, তাহলে কনটেন্ট নির্মাতাদের বিজ্ঞাপনী আয়ের অংশ দেওয়ার মাধ্যমে টিকটকের আধিপত্যকে ছাড়িয়ে যাওয়া যাবে বলে আশা করছে ইউটিউব।

টিকটক,ইউটিউব
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close