• শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯
  • ||

এই সময়ে প্রতিদিন যে কারণে লেবু পানি খাবেন

প্রকাশ:  ০৫ মে ২০২২, ১০:০২
পূর্ব পশ্চিম ডেস্ক

গরমের তীব্রতা বাড়ছে। এই সময় বহু মানুষ ফুড পয়জনিং, হিট স্ট্রোক, ডায়রিয়ার মতো সমস্যায় ভোগেন। গরমকালের এই সমস্ত সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যাভ্যাস এবং লাইফস্টাইলে নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টি বিশেষজ্ঞরা।

গরম বাড়তেই বহু মানুষেরই লেবুর পানি পানির অভ্যাস করছেন। কাঠ ফাটা রোদ থেকে ঘুরে বাড়িতে ফিরেই এক গ্লাস লেবুর শরবত প্রাণটা যেন জুড়িয়ে দেয়। গরমকালে লেবুর শরবত পান করা ভালো নাকি খারাপ? কী প্রভাব পড়ে শরীরে?

সম্পর্কিত খবর

    পুষ্টি বিশেষজ্ঞরা বলছেন, গরমকালে প্রতিদিন লেবুর শরবত খাওয়া স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। এক গ্লাস লেবু পানি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এতে থাকা উপকারী উপাদান নানা রোগ প্রতিরোধ করে।

    ত্বকের জন্য দারুণ উপকারী লেবু। তাই গরমকালে যখন রোদের তাপে ত্বক পুড়ে যাওয়ার একটা আশঙ্কা থাকে, সেই সময় ত্বককে নানা সমস্যার হাত থেকে রক্ষা করে লেবু। এতে থাকা ভিটামিন সি ত্বকের ক্ষতিগ্রস্ত কোষ সারিয়ে তুলতে সাহায্য করে।

    শরীরকে হাইড্রেট রাখতে জুড়ি মেলা ভার লেবু পানির। গরমকালে ডিহাইড্রেশনের সমস্যা খুবই স্বাভাবিক ঘটনা। এই অবস্থায় এক গ্লাস লেবুর শরবত শরীরে জলীয়ভাগের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

    যারা ওজন কমানোর জন্য ঘাম ঝরাচ্ছেন, তাদের জন্য দারুণ উপকারী লেবু পানি। এক গ্লাস লেবুর পানি শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে। তার সঙ্গে অতিরিক্ত ক্যালোরি ধ্বংস করে।

    ত্বকের মতো চুলের জন্য দারুণ উপকারী লেবুর পানি। গরমকালে চুলের নানা সমস্যা দেখা দেয়। চুল রুক্ষ, শুষ্ক, প্রাণহীন হয়ে পড়ে। প্রতিদিন লেবুর পানি পানে সে সমস্ত সমস্যা দূর করে চুল হয়ে ওঠে কোমল।

    চটজলদি এনার্জি ফিরিয়ে আনতে লেবুর শরবতের জুড়ি মেলা ভার। অত্যধিক গরমে শরীর ক্লান্ত হয়ে যায়। এনার্জির ঘাটতি দেখা যায়। আর এনার্জি ফিরিয়ে আনতে খেয়ে দেখুন এক গ্লাস লেবুর পানি।

    গরমকালে শরীর থেকে ঘামের দুর্গন্ধের সমস্যায় ভোগেন বহু মানুষ। অনেক কিছু করেও যখন সমস্যার সমাধান হচ্ছে না। তখন বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন প্রতিদিন লেবু পানি পানের।

    পূর্ব পশ্চিম/জেআর

    লেবুর পানি
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close