• রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

বিলুপ্ত প্রায় খাবার বিক্রি করে স্বাবলম্বী ফাতেমা

প্রকাশ:  ২২ মার্চ ২০২২, ১৫:৫৮ | আপডেট : ২২ মার্চ ২০২২, ১৬:২০
লালমনিরহাট প্রতিনিধি
উদ্যোক্তা ফাতেমা পারভীন

বিলুপ্ত প্রায় উত্তরাঞ্চলের জনপ্রিয় দেশীয় খাবার সিদল, কুমড়াবড়ি, নারিকেলের নাড়ু, ঘানির তেল, গাওয়া ঘি সহ বিভিন্ন বাঙালি ঐতিহ্যের খাবার ক্রেতাদের কাছে সরবরাহ করছে নারী উদ্যোক্তা ফাতেমা পারভীন। তিনি লালমনিরহাট সরকারি কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। বাড়ি সদর উপজেলার প্রত্যন্ত অঞ্চল বারেকটারী গ্রামে।

জানা গেছে, বাঙালি ঐতিহ্যের বিলুপ্ত প্রায় দেশীয় খাদ্যদ্রব্য তৈরি ও অনলাইনে ‘শখের বাজার’ নামে পেজের মাধ্যমে বিক্রয় করে তিনি এখন স্বাবলম্বী। দেশের বিভিন্ন প্রান্তে তার নিয়মিত ১০ হাজার গ্রাহক রয়েছে। ঘরে বসেই প্রতি মাসে ২৫ হাজার টাকা লাভ করছেন এই উদ্যোক্তা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পের অধীনে অনলাইন প্রশিক্ষণ নেন ফাতেমা। শুরু করেন জনপ্রিয় দেশীয় খাবার সিদল, কুমড়াবড়ি, নারিকেলের নাড়ু, ঘানির তেল, গাওয়া ঘি ইত্যাদি তৈরি করে অনলাইনে ভোগপণ্যের ব্যবসা। এতে মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগ করে মাসে আয় করছেন ২৫ হাজার টাকা।

২ বছর আগে অনলাইনে ‘শখের বাজার’ নামক পেজ চালু করেন ফাতেমা। পণ্যের গুণগতমান ভালো আর দামে সাশ্রয়ী হওয়ায় তার শখের বাজারে দশ হাজারেরও বেশি ক্রেতা রয়েছে।

উদ্যোক্তা ফাতেমার বাবা ইমান আলী বলেন, আমার মেয়ে লেখাপড়ার পাশাপাশি অনলাইনে বিভিন্ন দেশীয় পণ্য বিক্রয় করছে। এতে তার ভালো হয়। তার আয়ে নিজের লেখাপড়ার খরচ ও পরিবারের চাহিদা মিটছে।

শখের বাজার এর উদ্যোক্তা ফাতেমা পারভীন বলেন, আমি অনলাইন পেজের মাধ্যমে দেশীয় পণ্যে বিক্রয় করে সফল। প্রযুক্তিগত জ্ঞান থাকলে অল্প পুঁজি নিয়েও এ ব্যবসা করা যায়। পুষ্টিকর, মানসম্মত ও বিলুপ্ত প্রায় দেশীয় খাবার ভোক্তাদের হাতে তুলে দেওয়াই তার লক্ষ্য বলে জানান তিনি।

লালমনিরহাট সদর উপজেলা তথ্য সেবা কর্মকর্তা শারমীন সুলতানা বলেন, সরকার মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে সুবিধাবঞ্চিত নারীদের স্বাবলম্বী করছে। ফাতেমা তথ্য সেবা কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে অনলাইনে ব্যবসা করে সফল। আমরা তাকে কারিগরি সহযোগিতা দিয়ে আসছি।

পূর্বপশ্চিমবিডি/এআইএস/জেএস

লালমনিরহাট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close