• বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮
  • ||

কোন সময়ে শরীরচর্চায় বেশি সুফল, চলছে গবেষণা

প্রকাশ:  ১৫ জানুয়ারি ২০২২, ১৮:১৪
পূর্বপশ্চিম ডেস্ক

কোভিড স্ফীতিতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেই হোক বা অন্যান্য রোগ ব্যাধি দূরে রাখতে, নিয়মিত শরীরচর্চার মতো অভ্যাস দ্বিতীয়টি হয় না। শরীরকে চাঙ্গা রাখতে তাই সব বয়সের মানুষই এখন ঝুঁকছেন নিয়মিত শরীরচর্চার দিকে। কিন্তু জানেন কি সকাল না বিকেল, কোন সময়ে শরীরচর্চায় করছেন, তার উপর নির্ভর করে উপকার?

বিজ্ঞান বিষয়ক একটি প্রখ্যাত পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে একদল গবেষক শরীরচর্চায় সময়ের গুরুত্ব নিয়ে আলোকপাত করেছেন।

তাদের মতে, কোন সময়ে শরীরচর্চা করা হচ্ছে, তার উপর ভিত্তি করে শরীর আনবিক সঙ্কেত পাঠায় নির্দিষ্ট অঙ্গে। এই সঙ্কেত স্বাস্থ্য, ঘুম, স্মৃতি ও বিপাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

গবেষকদের দাবি, প্রায় সব ধরনের কোষই দিনের ২৪ ঘণ্টা সময়ের ছন্দ মেপে কাজ করে। বিজ্ঞানের ভাষায় একে বলা হয়, সার্কাডিয়ান ছন্দ। তাই বিভিন্ন অঙ্গ ও তন্ত্রের কোষগুলো দিনের এক-একটি সময়ে এক-একটি নির্দিষ্ট কাজে ব্রতী হয়। তাই দিনের আলাদা আলাদা সময়ে শরীরচর্চা করার ফলও হতে পারে আলাদা আলাদা।

ইঁদুরের উপর করা এই গবেষণায় গবেষকরা দিনের বিভিন্ন সময়ে মস্তিষ্ক, হৃদ্‌যন্ত্র, যকৃৎ, স্নেহ পদার্থ ও রক্তের নমুনা পরীক্ষা করেছেন মাস স্পেক্ট্রোমেট্রি নামক পদ্ধতিতে। এই ধরনের সামগ্রিক গবেষণা বিজ্ঞান জগতে এই প্রথম বলেই দাবি তাদের।

শরীরচর্চা ও বিপাকের বিরাট এই মানচিত্রে ধরা পড়েছে কীভাবে শরীরের বিভিন্ন অঙ্গ একে অপরের সঙ্গে যোগাযোগ সাধন করে।

গবেষকদের দাবি, এই তথ্য ভবিষ্যতে বলে দিতে পারবে কখন শরীরচর্চা করলে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবিটিস, অতিরিক্ত ওজন বা হৃদ্‌রোগের মতো সমস্যা।

ইঁদুরের উপর করা এই গবেষণায় যে নতুন দিগন্তের হদিশ মিললো, তা ভবিষ্যতে মানুষের উপর এই ধরনের গবেষণাকে অনুপ্রাণিত করবে বলেই মত তাদের। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

গবেষণা,সুফল,শরীরচর্চা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close