• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

ফেসবুক মেসেঞ্জারে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ সেবা

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০২১, ০৯:৩০
আন্তর্জাতিক ডেস্ক

সম্প্রতি মূল প্রতিষ্ঠানের নাম বদলে বিরাট পরিবর্তন এনেছে ফেসবুক। সেই আবহে আরও একটি নতুন খবর। হোয়াটসঅ্যাপের আদলে এখন থেকে ফেসবুক মেসেঞ্জারে ভয়েস ও ভিডিও কলও ‘এন্ড-টু-এন্ড এনক্রিপটেড’ (End-to-End encrypted) আনছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগযোগ মাধ্যমটি। একই সঙ্গে মেসেঞ্জারে গ্রুপ চ্যাট, গ্রুপ অডিও বা ভিডিও কলের ক্ষেত্রে এই সার্ভিস চালু হচ্ছে।

সোমবার (৮ নভেম্বর) দিবাগত রাতে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ নিজে তার ফেসবুক পেজের ওয়ালে এ ঘোষণা দিয়েছেন।

তিনি জানান, মেটা সব সার্ভিসের ক্ষেত্রেই এই এনক্রিপশন নিশ্চিত করাই তাদের লক্ষ্য। প্রায়শই এমন অভিযোগ শোনা যায় যে, ফেসবুক মেসেঞ্জারে কথোপকথনে আড়িপাতা হচ্ছে। তৃতীয় কোনও পক্ষের হাতে চলে যাচ্ছে ব্যক্তিগত আলাপ। এমনকি চ্যাটিংয়ে কোনও বিষয় নিয়ে আলাপ করলে সেই সংক্রান্ত বিজ্ঞাপনও চলে আসে কিছুক্ষণের মধ্যে। তবে এন্ড-টু-এন্ড এনক্রিপশন হলো একটি নিরাপত্তা ব্যবস্থা, যার মাধ্যমে ব্যবহারকারীদের কথোপকথন তৃতীয় কেউ শুনতে বা দেখতে পায় না। হোয়াটসঅ্যাপের চ্যাটে এই নিরাপত্তা ব্যবস্থা চালু করে বার্তাটি নিরাপদ আছে কিনা তাও দেখতে পারেন ব্যবহারকারীরা। সম্প্রতি গুগল ফাইও তাদের সেবায় এই এনক্রিপশন চালু করেছে।

তবে মেটার ফাউন্ডার ও সিইও’র ফেসবুক ওয়ালে এই আপডেটের পোস্টেই অনেক ব্যবহারকারী সমালোচনাও করেছেন। কমেন্ট বক্সে অনেকেই ইঙ্গিত করে লিখেছেন, ‘এর অর্থ দাঁড়ালো- এতদিন জাকারবার্গ জোর গলায় বললেও মেসেঞ্জারের তথ্য এন্ড-টু-এন্ড এনক্রিপটেড ছিল না।’

পূর্বপশ্চিমবিডি/আর

এন্ড-টু-এন্ড এনক্রিপশন,ফেসবুক মেসেঞ্জার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close