• সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮
  • ||

শিশুর উচ্চতা বাড়াবে যে ৫ ব্যায়াম

প্রকাশ:  ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

যদিও যেকোনো উচ্চতার হওয়াটাই সুন্দর; হোক তা খাটো, মাঝারি কিংবা লম্বা। তবু আমরা প্রত্যেকেই মনে মনে আশা করি যেন আমাদের সন্তানের উচ্চতা ভালো হয়, সন্তান লম্বা হয়। কারণ এটি তার সামগ্রিক ব্যক্তিত্ব এবং আত্মবিশ্বাসকে বাড়িয়ে তোলে।

যদিও আমাদের উচ্চতা নির্ধারণে জেনেটিক্স বা বংশগতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তবে অনেক শারীরিক কসরত রয়েছে যা উচ্চতার বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে। কিছু সহজ ব্যায়াম আছে যেগুলো আপনার সন্তানের উচ্চতা বাড়াতে সাহায্য করতে পারে। ছোট বয়স থেকেই তাকে এসবে অভ্যস্ত করলে উচ্চতা বৃদ্ধি তড়ান্বিত হবে। চলুন জেনে নেওয়া যাক-

সাঁতার

আপনার সন্তানকে সাঁতার শেখান। যদিও শহুরে জীবনে এখন বেশিরভাগ শিশুই সাঁতার থেকে দূরে। তবে সুযোগ পেলে তাদের সাঁতার কাটাতে নিয়ে যান। সাঁতার শরীরের ফ্লেক্সিবেলিটি উন্নত করে এবং কোষগুলোকে উদ্দীপিত করে। এই সহজ ব্যায়াম প্রতিটি পেশীকে উদ্দীপিত করতে সাহায্য করে, যা প্রাকৃতিকভাবে উচ্চতা বাড়াতে সাহায্য করে।

ঝুলন্ত ব্যায়াম

উচ্চতা বৃদ্ধির অন্যতম সেরা ব্যায়াম হলো ঝুলন্ত ব্যায়াম। এটি শিশুর বাহুর ধৈর্য বৃদ্ধিতে সাহায্য করে এবং শরীরের উপরের পেশীগুলোকে উদ্দীপিত করে। এটি শরীরকে টোনিং এবং আকার দিতে সাহায্য করে। শরীরের টোনিং এবং আকৃতি উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করতে পারে।

পায়ের আঙ্গুল স্পর্শ

পায়ের আঙ্গুল স্পর্শ করা একটি সহজ ব্যায়াম যা শিশুর পিঠ এবং উরুর পেশীগুলোকে উদ্দীপিত করে। এটি উরুর পেশীর জন্য একটি ভালো ম্যাসাজও বলা যায়। শিশুকে তার পায়ের আঙ্গুল স্পর্শ করার চেষ্টা করতে বলুন। তবে তা যেন সাধ্যের বাইরে না হয়। শিশুকে ছোট বয়স থেকেই এতে অভ্যাস্ত করে তুলুন। এই সহজ ব্যায়াম নিয়মিত করলে তা শিশুর উচ্চতা দ্রুত বাড়াতে সাহায্য করে।

কোবরা পোজ

শিশুর উচ্চতা বাড়াতে কাজ করতে পারে কোবড়া পোজ। এই ভঙ্গির জন্য তাকে পেটের উপর ভর দিয়ে উপুর হয়ে শুয়ে থাকতে বলুন এবং ধীরে ধীরে শরীরের উপরের অংশটি তুলতে বলুন। শিশুর শরীরের কোষের ক্রমবর্ধমান ক্ষমতা বাড়ানোর জন্য যতটা সম্ভব হয় ততটা বাঁকা করতে বলুন। এটি উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করবে।

দড়ি লাফ

দড়ি লাভ শিশুর জন্য একটি পরিচিত খেলা। এটি শিশু আনন্দের সঙ্গেই করতে রাজি হবে। তাকে নিয়মিত দড়ির লাফ খেলতে দিন। এটি তার উচ্চতা বাড়াতে সাহায্য করবে। নিয়মিত দড়ি লাফ খেললে তা শিশুর শরীরের কোষকে মাথা থেকে পা পর্যন্ত ট্রিগার করে এবং সক্রিয় করে তোলে। এই ধরনের ব্যায়াম শরীরের সুশৃঙ্খল বৃদ্ধি এবং উচ্চতা বৃদ্ধির জন্য সর্বোত্তম।

পূর্বপশ্চিমবিডি/এআই

উচ্চতা,ব্যায়াম
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close