• শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮
  • ||

অনলাইন গেম খেলার সময় নির্ধারণ করে দিলো চীন

প্রকাশ:  ০২ সেপ্টেম্বর ২০২১, ১৬:৫৪
পূর্বপশ্চিম ডেস্ক

শিশুরা এখন থেকে সপ্তাহে সর্বোচ্চ তিন ঘণ্টা গেম খেলতে পারবে- এমন নিয়ম করে দেওয়া হলো চীনে। সম্প্রতি ব্লুমবার্গের মিডিয়া রিপোর্টে এমনটাই জানানো হয়। শিশুদের গেমের প্রতি অতিরিক্ত আসক্তি এবং চীনের টেক জায়েন্টের বড় রকমের পতন, মূলত এসব কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানানো হয় রিপোর্টে।

সংবাদ মাধ্যম ভার্জ জানায়, ১৮ বছর বয়সের নিচের যে কোন শিশু শুধুমাত্র শুক্র, শনি এবং রবিবার রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত এক ঘণ্টা করে মোট তিন ঘণ্টা অনলাইনে গেম খেলার সুযোগ পাবে। তবে এই তিন দিন ছাড়াও আরও সুযোগ থাকছে সরকারি ছুটির দিনগুলোতে। এটি মূলত আগের আইনের সময়কালকে আরও সঙ্কুচিত করা হলো। আগে ছিল, প্রায় দিনগুলোতেই দেড় ঘণ্টা অনলাইন গেম খেলার সুযোগ।

রয়টার্স জানায়, গেমিং প্রতিষ্ঠানগুলোকে অনলাইন গেমে অবশ্যই এই আইন মানতে হবে। এই আইনটি সঠিকভাবে প্রয়োগ হচ্ছে কিনা তা নিশ্চিত করার জন্য তাদের সঠিক নামটি ভেরিফিকেশনের ব্যবস্থা থাকতে হবে। নিয়ন্ত্রকরা জানায়, এগুলো ছাড়াও তারা শিক্ষাপ্রতিষ্ঠান এবং অভিভাবকদের সঙ্গেও এ বিষয়ে সমান্তরালে কাজ করবেন যেন শিশুদের মধ্যে থেকে গেমের আসক্তি কমে।

ভার্জ আরও জানায়, নতুন এই আইনটি প্রণয়ন করা হয়েছে মূলত তাদের স্টেট মিডিয়াতে প্রকাশিত একটি প্রবন্ধে উপর ভিত্তি করে। সেখানে অনলাইন গেমকে স্বর্গীয় আফিম হিসেবে উল্লেখ করা হয়। যদিও পরবর্তীতে এই ফ্রেজটি উঠিয়ে নেওয়া হয়েছে। প্রবন্ধটিতে পরোক্ষভাবে উল্লেখ করা হয়, রাষ্ট্রের এ ব্যাপারে ভূমিকা পালন করা উচিত।

পূর্বপশ্চিমবিডি/এআই

গেম,চীন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close