• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
  • ||

জ্ঞানের খোরাক মেটাচ্ছে থিংক বাংলা

প্রকাশ:  ০৮ আগস্ট ২০২১, ১৬:০৭
নিজস্ব প্রতিবেদক

বিজ্ঞান ভিত্তিক ইউটিউব চ্যানেল থিংক বাংলা সাড়া জাগাচ্ছে নেটিজেনদের মাঝে। স্বল্প সময়ে পেয়েছে দর্শক জনপ্রিয়তা। চেষ্টা করে যাচ্ছে গ্রাফিক্স আর এনিমেশনের মাধ্যমে তৈরি বৈজ্ঞানিক তথ্য সম্বলিত বাংলা কনটেন্টগুলো বাঙালী দর্শকদের মাঝে ছড়িয়ে দিতে।

বিজ্ঞানের অগ্রগতির সঙ্গে সঙ্গে ক্রমশ এগিয়ে যাচ্ছে বিশ্ব। আর এই বিজ্ঞান বিষয়ে মানসম্মত আলোচনা- গবেষণার বেশিরভাগই হয়ে থাকে ইংরেজি ভাষায়। কিন্তু থিংক বাংলা তাদের বিজ্ঞানভিত্তিক গবেষণাধর্মী তথ্যচিত্রগুলো বাংলা ভাষায় তৈরি করছে বাঙালীদের জন্য। পাশাপাশি ইংরেজিতে থাকছে এসব তথ্যচিত্র।

সম্পর্কিত খবর

    মানুষকে ‘প্রকৃত তথ্য’ দিতে ইউটিউবভিত্তিক এই চ্যানেলটি ২০১৯ সালে চালু করেছেন বন্যা আহমেদ এবং ইমতিয়াজ সামস। চ্যানেলটি ভিডিও কন্টেন্টগুলোর মান এবং নির্ভরযোগ্যতা রক্ষা করতে কয়েক ধাপে, শিক্ষাবিদ, গবেষক, বিশেষজ্ঞ এবং ছাত্রদের সাথে তথ্য যাচাই করে নেয়।

    অক্সফোর্ড, ক্যাম্ব্রিজ, কুইন মেরি, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া (রিভারসাইড), ঢাকা বিশ্ববিদ্যালয়, লন্ডন স্কুল অফ ইকনোমিক্স, ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনলজিসহ বিশ্ববিখ্যাত শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের ছাত্র-শিক্ষকেরা রয়েছে এই উদ্যোগের সাথে। এতে কাজ করছেন বাংলাদেশের এক ঝাঁক তরুণ প্রতিভা। এই তালিকায় যুক্ত আছেন সাংবাদিক, গবেষক, শিক্ষকসহ বিভিন্ন স্তরের সৃজনশীল মানুষ।

    হিউম্যানিস্টস ইন্টারন্যাশনাল থিংক-কে প্রতিষ্ঠাকালীন আর্থিক সহায়তা করেছে। ২০২১ সালে হিউম্যানিস্টস ইন্টারন্যাশনাল থিংককে দেয়া অনুদান নবায়ন করে। এছাড়া থিংক নামে রয়েছে ইংল্যান্ডে নিবন্ধিত একটি স্বেচ্ছাসেবী সংগঠনও। thinkschool.org নামে তাদের একটি ওয়েবসাইটও রয়েছে।

    থিংক বাংলার ভিডিও দেখতে https://m.youtube.com/c/ThinkBangla/videos এই লিংকে ক্লিক করুন

    পূর্বপশ্চিমবিডি/এসএস

    থিংক বাংলা
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close