• মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
  • ||

ইঞ্জিনিয়ারকে খুনি বানিয়ে দিলো গুগল

প্রকাশ:  ২৮ জুন ২০২১, ১৬:০২
পূর্বপশ্চিম ডেস্ক

একবার কল্পনা করুন তো। গুগলে আপনার নাম সার্চ করলেন এবং দেখলেন যে আপনার ছবি উইকিপিডিয়ার এমন একটি আর্টিকেলের সঙ্গে লিংক করা, যা একজন সিরিয়াল কিলার এবং ধর্ষক সম্পর্কে লেখা হয়েছে।

অর্থাৎ গুগলে সার্চ করার পর নিজেকে খুনি ও ধর্ষক হিসেবে আবিষ্কার করলেন আপনি। এ ঘটনা মুহূতেই আপনার জীবন উলট-পালট করে দিতে পারে, তাই না? ঠিক এ ঘটনাই ঘটেছে সুইজারল্যান্ডের জুরিখের বাসিন্দা হিস্ট্রো জর্জিভের সঙ্গে। তিনি পেশায় একজন ইঞ্জিনিয়ার।

জর্জিভ ইনবক্স চেক করার সময় তার একজন প্রাক্তন সহকর্মীর ইমেইল দেখতে পান, যিনি মেইল করে জানান যে, জর্জিভের ছবি গুগল ভুল করে বুলগেরিয়ার একজন প্রাক্তন খুনির সঙ্গে যুক্ত করে দিয়েছে।

জর্জিভ জানান, ইমেইলটি পড়ে তিনি সঙ্গে সঙ্গে গুগল ওপেন করে সার্চ বারে নিজের নাম টাইপ করেন। এবং হ্যাঁ, সহকর্মীর তথ্য ভুল ছিলো না।

গুগল নলেজ গ্রাফে জর্জিভ নিজের ছবি দেখতে পান কিন্তু তা বুলগেরিয়ান সিরিয়াল কিলারের আর্টিকেলের সঙ্গে লিংক করা, যার মৃত্যুদণ্ড ১৯৮০ সালে কার্যকর করা হয়েছিল। ওই সিরিয়াল কিলারের নামও হিস্ট্রো জর্জিভ।

জুরিখের এই প্রকৌশলী উইকিপিডিয়া ওপেন করার পর সেখানে নিজের ছবি দেখতে পাননি। উইকিপিডিয়ার আর্টিকেলে প্রকৃত খুনির ছবিই রয়েছে। অথচ গুগল তাদের নজেল গ্রাফে উইপিকিডিয়ার ওই আর্টিকেল লিংকে জর্জিভের ছবি দিয়েছে।

প্রসঙ্গত গুগলে কোনো আলোচিত ব্যক্তি সম্পর্কে সার্চ করলে ওই ব্যক্তি সম্পর্কিত প্রাথমিক গুরুত্বপূর্ণ তথ্যগুলো কোনো ওয়েবসাইটে প্রবেশ না করেই, সার্চ ইঞ্জিনের ডান পাশে দেখা যায়, এটিই হচ্ছে গুগলের নলেজ গ্রাফ।

এক ব্লগ পোস্টে জর্জিভ জানান, গুগলের নলেজ গ্রাফ অ্যালগরিদম সিরিয়াল কিলার সম্পর্কিত উইকিপিডিয়ার ওই আর্টিকেলের সঙ্গে তার ছবিটি মিথ্যাভাবে যুক্ত করেছে। তিনি আরো বলেন, ‘এটি বেশ অবাক করা এবং আশ্চর্যজনক ঘটনা। কারণ আমার নামটি বিশেষ বা অনন্য নয়। এই নামে বিশ্বে আরো শতাধিক মানুষ রয়েছেন। অথচ এতো মানুষ থাকতে আমার ছবিটিই সিরিয়াল কিলার হিসেবে জুড়ে দেওয়া হয়েছে।’ জর্জিভ ঘটনাটি নিয়ে প্রথমে বন্ধুদের সঙ্গে হাসাহাসি করলেও, পরে বিষয়টি তার কাছে বেশ গুরুতর বলে মনে হয়। তিনি বলেন, ‘কেউ উইকিপিডিয়ার আর্টিকেলটি পড়লে বুঝতে পারবে যে, তিনি এবং খুনি দুজন ভিন্ন ব্যক্তি। তবে সবাই শতভাগ নিশ্চিত নাও হতে পারে। গুগল অ্যালগরিদমের এ ধরনের ভুল সত্যিই ভীতিকর। এ জাতীয় ছোট একটি ভুল কারো ক্যারিয়ার থেকে শুরু করে সম্মান ধ্বংস করে দিতে পারে।’

নিজের জীবনের এ অভিজ্ঞতার প্রেক্ষিতে ইন্টারনেট ব্যবহারকারীদের সচেতন হওয়ার আহবান জানিয়েছেন জর্জিভ। ইন্টারনেটে আপনার কী ধরনের তথ্য প্রকাশ পাচ্ছে, সে ব্যাপারে চোখ-কান খোলার রাখার পরামর্শ দিয়েছেন তিনি।

যা হোক, সর্বশেষ খবর হলো গুগল ইতিমধ্যে ভুল শুধরে নিয়েছে বলে জানিয়েছেন জর্জিভ। বর্তমানে হিস্ট্রো জর্জিভ নামে সার্চ করলে ‘​দ্য স্যাডিস্ট’ নামে পরিচিত কুখ্যাত বুলগেরিয়ান সিরিয়াল কিলারের নজেল গ্রাফে তার ছবি আর দেখাচ্ছে না গুগল।


পূর্বপশ্চিমবিডি/জিএস

ইঞ্জিনিয়ার,খুনি,গুগল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close