• মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
  • ||

বিল গেটসের কৃষিজমির পরিমাণ কত জানেন

প্রকাশ:  ১৩ জুন ২০২১, ১৫:০৩
পূর্বপশ্চিম ডেস্ক

বিল গেটসকে বেশিরভাগ মানুষই বিশ্বের সেরা ধনাঢ্য ব্যক্তি হিসেবে চেনেন। কিন্তু সম্প্রতি কয়েকটি সংবাদমাধ্যমে তার কৃষক পরিচয় সম্পর্কে জানা গেছে। মজা করা হচ্ছে না। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় কৃষক যদি কাউকে বলতেই হয়, বিল গেটসের নাম সবার আগে বলতে হবে।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি ও ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্রের ১৮ অঙ্গরাজ্যে মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ও তার সাবেক স্ত্রী মেলিন্ডার ২ লাখ ৬৯ হাজার একর কৃষি জমি রয়েছে।

লুইজিয়ানা, নেব্রাস্কা, জর্জিয়াসহ অন্যান্য অঙ্গরাজ্যের বিভিন্ন স্থানে বিল গেটস ও মেলিন্ডার কৃষি জমি রয়েছে। ল্যান্ড রিপোর্ট ও এনবিসির খবরে জানা গেছে, উত্তর লুইজিয়ানায় বিল গেটসের ৭০ হাজার একর জমি রয়েছে এবং সেখানে সয়াবিন, ভুট্টা, তুলা ও ধান চাষ করা হয়। একই সঙ্গে তার নেব্রাস্কার ২০ হাজার একর জমিতে সয়াবিন এবং জর্জিয়ার ৬ হাজার ও ওয়াশিংটনের ১৪ হাজার একর জমিতে আলু চাষ করা হয়।

সম্প্রতি বিল গেটস ও মেলিন্ডার মধ্যে বিবাহবিচ্ছেদ হওয়ার পর থেকে তারা নিজেদের মধ্যে এসব কৃষি জমি ভাগাভাগি শুরু করেন। তিনি বলেন, মেলিন্ডা ও তার মধ্যে জমি ভাগাভাগি শেষ হয়ে গেলে এ জমি কৃষিকাজে ব্যবহার করবেন। কিন্তু প্রশ্ন উঠেছে, জলবায়ু পরিবর্তন বিষয়ে কাজ করা বিল গেটস কি এগুলো জলবায়ু পরিবর্তন মোকাবেলার কাজে লাগাবেন?

কয়েকটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়, কৃষিকাজের এ সিদ্ধান্তের সঙ্গে জলবায়ু পরিবর্তন মোকাবিলার সম্পর্ক থাকতে পারে। কারণ কিছুদিন আগে ভারতের মানুষকে জলবায়ু মোকাবিলায় বিভিন্ন সরঞ্জাম দিয়ে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন বিল গেটস। এসব প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘জমিগুলো জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রকল্পের কাজে ব্যবহৃত হবে না। আমার ব্যবসায়িক অংশীদারদের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই আমি কৃষিকাজ করার সিদ্ধান্ত নিয়েছি।’

এনবিসি জানায়, যদিও বিল গেটস যুক্তরাষ্ট্রের অনেকগুলো কৃষি জমির মালিক। কিন্তু মেলিন্ডা ও বিল গেটসের এসব জমির মধ্যে কিছু নিজেরা দেখাশুনা করেন। কিছু অন্য কৃষকদের ইজারা দিয়েছেন।

মোন্টানা স্টেটস ইউনিভার্সিটির কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড্যানিয়েল বিগেলো এ প্রসঙ্গে বলেন, ‘বিল গেটসের জমিগুলোতে কৃষিকাজের সিদ্ধান্ত প্রকৃতপক্ষে রক্ষণশীলতার পরিচয়।’ এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে বিনিয়োগ বিষয়ক প্রতিষ্ঠান ক্যাসেড ইনভেস্টমেন্টের মুখপাত্র চার্লস ভি. জেহরেন বলেন, ‘বিল গেটসের মালিকানায় পড়ে থাকা জমিগুলোতে কৃষিকাজ করার উদ্দেশ্য হলো যুক্তরাষ্ট্রের অর্থনীতি শক্তিশালী করা।’


পূর্বপশ্চিমবিডি/জিএস

বিল গেটস,কৃষিজমি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close