• রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮
  • ||

গাঁজার বৈধতা চায় অ্যামাজন

প্রকাশ:  ০২ জুন ২০২১, ১৬:১০
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের কিছু অঞ্চলে গাজা সেবন বৈধ। আবার অনেক অঞ্চলে বৈধ নয়। তাই সার্বিকভাবে ফেডারেল পর্যায়ে এর বৈধতা এখনো দেয়নি মার্কিন সরকার। তবে ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন বলছে, গাঁজার ‘পরিমিত ব্যবহারের’ বৈধতা চেয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল পর্যায়ে যে প্রস্তাব এসেছে তাতে তাদের সমর্থন রয়েছে। তারা এখন থেকে চাকরিপ্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে টেস্টে গাঁজা সেবনের শর্ত শিথিল করবে।

রয়টার্স জানিয়েছে, কোম্পানিটির পাবলিক পলিসি টিম এ সংক্রান্ত আইন পরিবর্তনের ব্যাপারে সমর্থন জানাতে থাকবে।

সংস্থাটির একজন মুখপাত্র বলেছেন, ‘অতীতে অনেক নিয়োগদাতার মতো আমরাও গাঁজা পরীক্ষায় পজিটিভ ফলাফল এলে চাকরিপ্রার্থীকে অযোগ্য বিবেচনা করতাম। যেহেতু যুক্তরাষ্ট্র জুড়ে অঙ্গরাজ্যগুলো সামনের দিকে এগিয়ে যাচ্ছে (গাঁজা বৈধকরণে), তাই আমরাও আমাদের পলিসি পরিবর্তন করেছি।’

এর আগে নিউইয়র্ক সিটিতে চাকরিতে অ্যামাজনের স্থানীয় অফিসে আবেদনকারীদের এই ধরনের টেস্ট করা হয়েছিল বলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করেছিল একটি গ্রুপ। দেশটির ৫০টির মধ্যে ১৫টি অঙ্গরাজ্যে অনেক আগেই গাঁজাকে নিষিদ্ধ মাদকের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।

পৃথিবীতে সবচেয়ে বেশি সেবন করা হয় যেসব মাদক তার অন্যতম হচ্ছে গাঁজা বা ক্যানাবিস। সারা পৃথিবীতেই বহু শতাব্দী ধরে এটি সেবনের ইতিহাস আছে। শুধু নেশার জন্য নয়, আয়ুর্বেদের মত প্রাচীন চিকিৎসাশাস্ত্রে এর কিছু ভেষজ গুণের কথাও বলা হয়। কিন্তু গাঁজা বা ক্যানাবিস সেবন নিয়ে চিকিৎসাবিজ্ঞানীদের অনেকেরই প্রশ্ন আছে।

পূর্বপশ্চিমবিডি/আর

গাঁজা,অ্যামাজন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close