• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮
  • ||
শিরোনাম

ইকিগাই: জাপানিদের সুস্থ জীবনের রহস্য!

প্রকাশ:  ২৮ মে ২০২১, ২১:২৭
পূর্বপশ্চিম ডেস্ক

ভিন্নধর্মী সাংস্কৃতিক বৈশিষ্ট্যের কারণে অনেক বছর ধরেই জাপান বিশ্বব্যাপী ব্যাপক প্রভাব বিস্তার করে আসছে। পশ্চিমের অনেকগুলো দেশের মধ্যে তাদের বিনোদন, খাদ্য, ইতিহাস বরাবরই সবার নজর কেড়েছে।

তবে তাদের ঐতিহ্যের অনেক বিষয়ের মধ্যে অন্যতম একটি হলো ইকিগাই। অর্থ কিংবা এর গভীরতায় খুব কম জিনিসই এর সাথে পাল্লা দিতে পারে। জাপান জাতির দীর্ঘদিন বেঁচে থাকার পেছনের কারণ হিসেবে অনেকেই এই ইকিগাই আর্দশকে গণ্য করে থাকেন। যদি সত্যিই এটি স্বাস্থ্যকর জীবনের পেছনের রহস্য হয় তবে বলতেই হয় বিশ্ব এটিকে উপেক্ষা করে যাচ্ছে।

সম্পর্কিত খবর

    ইকিগাই কি?

    ইকিগাই শব্দটি দু’টি শব্দের সংমিশ্রণ। ‘ইকি’ মানে জীবন এবং ‘গাই’ মানে মূল্য অর্থাৎ জীবনের মূল্য।

    ইকিগাই হলো এমন এক ধরনের আদর্শ যা কিনা জীবনের লক্ষ্য এবং উদ্দেশ্য খুঁজে পাওয়ার ওপর গুরত্ব আরোপ করে। যদিও এটি খানিকটা অস্বিত্ববাদ সম্বন্ধীয়, তবে এটি খুব বেশি মৌলিক বিশুদ্ধতা ধারণ করে।

    ইকিগাই মূলত ৪টি বিষয়ের উপর প্রতিষ্ঠিত। সেগুলো হলো আমি কিসে দক্ষ, বিশ্বের প্রয়োজন কী, আমি কি ভালোবাসি এবং আমি তার জন্য কী মূল্য দিবো। এটি মূলত এমন এক ধরনের মানসিক গঠন যেটা প্রতিনিয়ত বস্তুনিষ্ঠ ভাবে বেঁচে থাকার প্রেরণা দেয়।

    এই ধারণাটি খুব বেশি পুরনো নয়। টয়ো আইওয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং মনোবিজ্ঞানী আখিরো হাসেগাওয়া এই ধারণার সাথে সকলের পরিচিতি ঘটান। বর্তমান সময়ের হিসেবে ধারণাটি বেশ প্রাসঙ্গিক।

    ইকিগাই জনপ্রিয় হওয়ার কারণ

    যদিও এটি অপেক্ষাকৃতভাবে খুব সহজ একটি প্রক্রিয়া তবে জীবন যখন বিভিন্ন চাপ,উদ্বিগ্নতা কিংবা উদ্দেশ্যেহীনতায় ভোগে তখন এটি জীবনকে সঠিক পথে পরিচালনা করতে সহায়তা করে।জীবনে কোন সিদ্ধান্তটি গ্রহণ করা উচিত তা জানার জন্য আমি কি চাই এবং কি করতে পারি তা জানা জরুরি। এটা মূলত আত্মউপলব্ধি। ইকিগাই এর মাধ্যমে আশাবাদী মানসিকতা তৈরি হয় যেটা জীবনে অনেক অসম্পূর্ণতার মাঝেও কৃতজ্ঞতাবোধের সাথে এগিয়ে যেতে সাহায্য করে। এই ইখিগাই জপানের মানুশের দীর্ঘদিন বেঁচে থাকার সাথে সম্পকযুক্ত। এটি আপনাকে আপনার উদ্দেশ্য এবং লক্ষ্য অনুযায়ী ভবিষ্যৎ কল্পন করতে সহায়তা করবে।

    ইকিগাই খুঁজে পাওয়ার উপায়

    ছোট ছোট পদক্ষেপের মাধ্যমে এটি শুরু করা যায়। ইখিগাই এর মূল ৪টি বিষয় জীবনের মূল প্রাধান্য কি তা বুঝতে সহায়তা করবে। যদি যা ভালোবসি তার সাথে পৃথিবী কি চায় অথবা আমি ভালো পারি এমন কোনও কিছু করার জন্য কি মূল্য দিতে পারি তা একটির সাথে অন্যটি সম্পর্কযুক্ত হয় তবে ইখিগাই জীবনকে সহজ করে তুলবে ওবং সঠিক পথে পরিচালনা করবে। একটির সাথে অন্যটি যুক্ত হলে তা আপনি কি চান তা সহজে পেতে সাহায্য করবে।

    ইকিগাই এর মূল বিষয় নিহিত মূলত সুখ, সম্প্রীতি এবং কোনও একটি উদ্দেশ্য নিয়ে বেশি মগ্ন না থাকার মধ্যে নিহিত। ছোট ছোট বিষয়ে সুখ খুঁজে পাওয়ার মধ্য দিয়ে মূল লক্ষ্যে পৌঁছানো যায়। বর্তমানে যা আছে, তা নিয়ে কার্যকরী ভাবে কাজ করার মধ্য দিয়ে নেতিবাচকতা এবং উদ্বিগ্নতা থেকে মুক্ত থাকা যায়। এটি মূলত কোনও বিষয়ে দৃঢ় থাকতে এবং সে লক্ষ্যে ধীরে ধীরে পৌঁছাতে সাহায্য করে। যা আপনার নিয়ন্ত্রণের বাইরে তা নিয়ে চিন্তা না করে ইতিবাচক এবং অর্থপূর্ণভাবে ভাবতে সহায়তা করে।

    পূর্বপশ্চিমবিডি/এসএস

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close