• শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭
  • ||

ডাইনোসরের যৌনাঙ্গের পুনর্গঠন করলেন বিজ্ঞানীরা

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০২১, ১৯:৩০
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক

ডাইনোসার পৃথিবীতে রাজত্ব করেছে প্রায় ১ হাজার ৪০০ কোটি বছর। কিন্তু আজ থেকে প্রায় ৭ কোটি প্রায় বছর আগে বিশাল আকৃতির এই প্রাণীগুলো পৃথিবী থেকে পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যায়। ডাইনোসর যখন ছিল তখন মানবসভ্যতা ছিল না। তাই প্রাণিটি সম্পর্কে তথ্য জানার একমাত্র উপায় হলো নানা সময়ে আবিষ্কার হওয়া জীবাশ্ম বা ফসিলগুলো।

সে ধরনের জীবাশ্ম কাজে লাগিয়েই এবার বিশ্বে প্রথমবারের মতো ডাইনোসরের যৌনাঙ্গের পুনর্গঠন করেছেন বিজ্ঞানীরা। গবেষণায় দেখা গেছে, ডাইনোসরদের রঙিন যৌনাঙ্গ ছিল, যা সম্ভবত যৌনমিলনের আগে তারা সঙ্গীদের আর্কষণ করতে ব্যবহার করতো। তাদের যৌনমিলনের ধরন ছিল ঠিক আধুনিক কুমিরদের মতো।

যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা ল্যাব্রাডর কুকুর আকৃতির পিসিটাকোসরাস ডাইনোসরের শরীরের নিচের অংশের অবয়ব পুনর্গঠন করেছেন। ১০ কোটি ৫ লাখ থেকে ১৪ কোটি ৫০ লাখ বছর আগে পৃথিবীতে এদের বসবাস ছিলো। জীবাশ্মের নমুনাটি পাওয়া গিয়েছিল উত্তর-পূর্ব চীনের লিয়াওনিং প্রদেশের সিহেতুন সাইট থেকে এবং নতুন এই গবেষণা জার্মানির ফ্রাঙ্কফুর্টের সেনকেনবার্গ রিসার্স ইনস্টিটিউটে করা হয়েছে।

গবেষকদের মতে, ‘ক্লোকা’ বা ‘ভেন্ট’ নামে পরিচিত ০.৭ ইঞ্চির এই অঙ্গটি ডাইনোসর মলত্যাগ, প্রস্রাব এবং সঙ্গমের জন্য ব্যবহার করতে পারত। যুক্তরাজ্যের বিস্টল বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই গবেষণা পরিচালনা করেছেন।

গবেষকরা বলেন, ‘ডাইনোসরদের একটি দিক এতদিন সম্পূর্ণ অজানা ছিল। এর পুনর্গঠন করতে পেরে আমরা খুবই আনন্দিত।’

গবেষণাপত্রটির বিস্তারিত কারেন্ট বায়োলজি জার্নালে প্রকাশিত হয়েছে।


পূর্বপশ্চিমবিডি/জিএস

ডাইনোসর,যৌনাঙ্গ,বিজ্ঞানী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close