• বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১১ ফাল্গুন ১৪২৭
  • ||

আলসেমি দূর করে যেসব খাবার

প্রকাশ:  ১৫ জানুয়ারি ২০২১, ১৭:১৫ | আপডেট : ১৫ জানুয়ারি ২০২১, ১৭:২০
ফিচার ডেস্ক

অলসতা বা আলসেমি বিভিন্ন কারণে আমাদের জীবনে ভর করে। এর মূল কারণ মানসিক। যদিও শারীরিক দুর্বলতার কারণেও আলসেমি দেখা দিতে পারে। কর্মব্যস্ততার অভাব হোক বা মানসিকতা, যেকোনও কারণের জন্যে আলসেমি আমাদের জীবনে বাসা বাঁধে।

অনেকেই এই আলসেমি কাটানোর জন্য নানা পরিকল্পনা করলেও কোনওটাতেই কিছু কাজ হয় না। তবে কিছু প্রাকৃতিক পদ্ধতি প্রয়োগে আপনি আলসেমি কাটিয়ে উঠতে পারেন। দেখে নিন সেগুলি কী কী।

সম্পর্কিত খবর

    পানি অলসতা বা আলসেমি চিকিৎসা করা এবং প্রতিরোধের এক দুর্দান্ত উপায় হল নিজেকে হাইড্রেট রাখা। ডিহাইড্রেশন আপনাকে ক্লান্ত বোধ করাতে পারে। সুতরাং, পানি এবং অন্যান্য স্বাস্থ্যকর তরল পর্যাপ্ত পরিমাণে গ্রহণ আপনাকে সুস্থ রাখতে পারে।

    কফি

    কফিতে থাকা ক্যাফেইন এনার্জি বাড়ায়। ১ টেবিল চামচ কফি পাউডার, এক কাপ পানি, পরিমাণমতো চিনি নিন। একটি পাত্রে কফি পাউডার এবং পানি মিশিয়ে ফুটিয়ে নিন। এরপর এতে অল্প চিনি মেশান। একটু ঠান্ডা হওয়ার পর এটি পান করুন। প্রতিদিন ১-২ কাপ কফি পান করতে পারেন।

    মধু

    মধুতে থাকা কার্বোহাইড্রেট আপনার এনার্জি বাড়াবে এবং আলসেমি ভাব কমাতে সাহায্য করবে। আপনার প্রিয় ডেজার্ট বা স্মুদি-তে কয়েক চামচ মধু মিশিয়ে খান। মধু প্রতিদিন গ্রহণ করতে পারেন।

    লেবু

    লেবুর রসের সাইট্রিক অ্যাসিড অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে ক্লান্তি নিরাময়ে সহায়তা করতে পারে। এছাড়াও, নিয়মিত ভিটামিন সি গ্রহণ আয়রন শোষণকে বাড়িয়ে তোলে, ফলে ক্লান্তি এবং স্ট্রেস দূর হয়। হাফ লেবু, এক গ্লাস গরম জল, পরিমাণমতো মধু নিন। এবার গরম পানিতে লেবুর রস ও মধু দিয়ে ভালোভাবে মেশান। তারপর এটি পান করুন। এটি রোজ সকালে খালিপেটে খেলে উপকার পাবেন।

    গ্রিন টি

    গ্রিন টিতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট পলিফেনলস আপনার মুড রিল্যাক্স করতে পারে এবং স্ট্রেস থেকে মুক্তি দিতে পারে। ১ টেবিল চামচ গ্রিন টি, এক কাপ পানি, মধু নিন। এক কাপ পানিতে গ্রিন টি মিশিয়ে ফুটিয়ে নিন। হালকা ঠান্ডা হলে এটি পান করুন। ভাল টেস্টের জন্য এতে মধু মেশাতে পারেন। প্রতিদিন দুইবার গ্রিন টি পান করতে পারেন।

    পূর্বপশ্চিমবিডি/ এনএন

    আলসেমি
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    cdbl
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close