• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭
  • ||

যেভাবে তৈরি করবেন সুস্বাদু ডিমের কারি

প্রকাশ:  ২০ সেপ্টেম্বর ২০২০, ২০:১০
পূর্বপশ্চিম ডেস্ক

ডিম একটি সুষম খাদ্য। ডিমের কারি বানাতে সময় যেমন কম লাগে, তেমনি সুস্বাদুও। দুপুর হোক বা রাত যেকোনো সময়েই ডিমের কারি আপনার খিদে দ্বিগুণ করে তোলে। এই খাবারটা বানানো যত সহজ তেমনি স্বাস্থ্যকরও বটে।

যেভাবে বানাবেন স্বাদে ভরা ডিমের কারি-

সম্পর্কিত খবর

    টমেটো দিয়ে যেমন ডিমের কারি বানানো যায়, টমেটোর বদলে টক দই ব্যবহার করেও বানানো সম্ভব। আবার শুধু পেঁয়াজ দিয়েও বানানো যায় ডিমের কারি। তবে যেভাবেই বানানো হোক না কেন, ডিমের কারি বানানো খুবই সহজ।

    তিনজনের জন্য ডিমের কারি বানানোর উপকরণ: সিদ্ধ ডিম-৩টি, রিফাইন্ড তেল-১/৪ কাপ, শুকনো লঙ্কার গুঁড়া-দুই চামচ, আদা-রসুন বাটা-এক চামচ (বড়ো চামচ), কাঁচা লঙ্কা-৪ (কাটা), টমেটো পিউরি- ১/২ লি, হলুদ গুঁড়া- এক চা চামচ, ধনে গুঁড়া-এক চা চামচ, জিরা গুঁড়া-এক চামচ, দই-১/২ কাপ, লবণ স্বাদানুসারে, ধনে পাতা-এক চা চামচ (কাটা)।

    পদ্ধতি: ডিম ভালোভাবে সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন এবং ছুরি দিয়ে ডিমে হাল্কা করে চিরে দিন। এবার ডিমে সামান্য লবণ ও হলুদ মাখিয়ে রাখুন। একটি বাটিতে পেঁয়াজ বাটা, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া, আদা বাটা, রসুন বাটা এবং লবণ নিয়ে ভালো করে মিশিয়ে নিন। একটি প্যানে তেল গরম করে ডিমগুলো হালকাভাবে ভেজে তুলে রাখুন।

    এবার মসলার মিশ্রনটি তেলে দিয়ে কিছুক্ষণ কষান। তারপর কাঁচা মরিচ দিয়ে মসলা তেল থেকে আলাদা হওয়া পর্যন্ত কষান। এরপর ভাজা ডিমগুলো দিয়ে দিন এবং এক মিনিট নাড়ুন। এবার ১/২ কাপ মতো পানি দিয়ে প্যানের ঢাকনা দিয়ে দিন এবং পাঁচ মিনিট বা ঝোল ঘন হয়ে আসা পর্যন্ত রান্না করুন। ডিমের কারির ওপর ধনেপাতা কুচি, টমেটো কুচি ও আদা কুচি দিয়ে সাজিয়ে নিন। ব্যাস-এবার গরম ভাতের সাথে পরিবেশন করুন।

    পূর্বপশ্চিমবিডি/এসএস

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    cdbl
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close