• মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭
  • ||

মাইক্রোসফটকে বাদ দিয়ে ওরাকলকে বেছে নিলো টিকটক

প্রকাশ:  ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩৩
পূর্বপশ্চিম ডেস্ক

মাইক্রোসফটকে বাদ দিয়ে নিজেদের পছন্দসই ক্রেতা হিসেবে ওরাকলকে বেছে নিয়েছে টিকটকের মালিকপক্ষ। চুক্তিটির সাথে পরিচিত এক সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে এপি। রোববার (১৩ সেপ্টেম্বর) টিকটকের জন্য নিজেদের দর বাতিল করার ঘোষণা দেয় মাইক্রোসফট।

এর আগে গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনা মালিকানাধীন অ্যাপ টিকটক যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করার পরিকল্পনা গ্রহণের প্রতিশ্রুতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ বিষয়ে টিকটক এবং হোয়াইট হাউস রোববার কোনো মন্তব্য করেনি। এর আগে ওরাকলও এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।

আগস্টের শুরুর দিকে মাইক্রোসফট জানায়, তাদের সাথে চীনা সংস্থা বাইটড্যান্সের একটি চুক্তি হতে পারে যার মাধ্যমে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে টিকটক পরিষেবার মালিকানা পাবে এবং পরিচালনা করবে মাইক্রোসফট।

প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানায়, তারা জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটকের মার্কিন অংশ কিনে নেয়ার জন্য চীনা সংস্থা বাইটড্যান্সের সাথে আলোচনা করছে। বাইটড্যান্সের সাথে আলোচনা ১৫ সেপ্টেম্বরের মধ্যে শেষ হতে পারে বলে নিজেদের প্রত্যাশার কথাও তখন জানিয়েছিল মাইক্রোসফট।

এর আগে, চীনা মালিকানায় থাকা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধ করার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চীনা সংস্থা বাইটড্যান্সের মালিকানাধীন এ অ্যাপটি মার্কিনিদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের জন্য ব্যবহার করা হয়ে থাকতে পারে বলে দীর্ঘদিন ধরেই উদ্বেগ প্রকাশ করে আসছেন দেশটির নিরাপত্তা কর্মকর্তারা।

একই ধরনের উদ্বেগ প্রকাশ করে জুন মাসের শেষ দিকে বিতর্কিত টিকটক অ্যাপ নিষিদ্ধ করে ভারত। অ্যাপ্লিকেশনটিতে যুক্তরাষ্ট্রের প্রায় আট কোটি সক্রিয় মাসিক ব্যবহারকারী রয়েছেন।

পূর্বপশ্চিমবিডি/এসএস

টিকটক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close