• শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭
  • ||

ফাইভ-জি স্মার্টফোনের শীর্ষ পাঁচে ‘ভিভো’

প্রকাশ:  ০৬ আগস্ট ২০২০, ১৫:২১ | আপডেট : ০৬ আগস্ট ২০২০, ১৫:২৬
পূর্বপশ্চিম ডেস্ক

পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ফাইভ-জি সমর্থিত বিশ্বের স্মার্টফোন ব্র্যান্ডগুলোর মধ্যে শীর্ষ তিনটি স্থানে যথাক্রমে রয়েছে হুয়াওয়ে, অ্যাপল ও স্যামসাং। তালিকার মধ্যে শীর্ষ পাঁচ এ স্থান করে নিয়েছে ভিভো। সম্প্রতি এক প্রতিবেদনে এমনটিই জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান ট্রেন্ডফোর্স।

তালিকায় হুয়াওয়ে, অ্যাপল এবং স্যামসাংয়ের পর চতুর্থ অবস্থানে ভিভোর সঙ্গে আছে অপ্পো এবং শাওমি’ও। একইসঙ্গে অন্যান্য ৫জি হ্যান্ডসেট নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো ট্রেন্ডফোর্সের মতে আছে পঞ্চম অবস্থানে।

গবেষণা সংস্থাটির মতে, করোনা পরিস্থিতির মধ্যেও চলতি ২০২০ সালে ৫জি স্মার্টফোন তৈরিতে গতি আসবে। আর এতে নেতৃত্ব দেবে চীনের স্মার্টফোন নির্মাণকারী ব্র্যান্ডগুলো।

ট্রেন্ডফোর্সের মতে, এবছর মোট স্মার্টফোন তৈরি হওয়ার সংখ্যা ১২৪ কোটিতে গিয়ে ঠেকবে। এর মধ্যে ৫জি স্মার্টফোন তৈরি হবে প্রায় ১৮ দশমিক ৯ শতাংশ অর্থাৎ প্রায় ২৩৫ মিলিয়ন।

এগুলোর মধ্যে চলতি বছর হুয়াওয়ে ৭৪ মিলিয়ন ৫জি হ্যান্ডসেট তৈরি করবে বলে জানিয়েছে ট্রেন্ডফোর্স। এর ফলে ৩১ শতাংশ মার্কেট শেয়ার থাকবে হুয়াওয়ের দখলে। অন্যদিকে ৭০ মিলিয়ন ৫জি ডিভাইস নিয়ে ৩০ শতাংশ মার্কেট দখল করবে যুক্তরাষ্ট্রের অ্যাপল। প্রায় ২৯ মিলিয়ন ডিভাইস উৎপন্ন করে ১২ শতাংশ মার্কেটের দখলে থাকবে দক্ষিণ কোরিয়ার স্যামসাং।

অন্যদিকে তালিকার পরের স্থানগুলোতে রাজত্ব করবে চীনের ব্র্যান্ড ভিভো, অপ্পো এবং শাওমি। এর মধ্যে ভিভো দখল করবে ৯ শতাংশ বাজার আর ৮ শতাংশ করে দখলে থাকবে অপ্পো এবং শাওমি’র। অন্যান্য ব্র্যান্ডগুলো একত্রে দখল করবে মাত্র দুই শতাংশ।

এর মধ্যে ভিভো ২১ মিলিয়ন, অপ্পো ২০ মিলিয়ন এবং শাওমি ১৯ মিলিয়ন ৫জি সমর্থিত হ্যান্ডসেট তৈরি করবে বলে ভবিষ্যবাণী ট্রেন্ডফোর্সের।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

ভিভো,ফাইভ-জি,স্মার্টফোন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close